আইজিপি পাচ্ছেন সেনা প্রধানের মর্যাদা , এসআই থেকে র‌্যাংকব্যাজ একধাপ উন্নীত হচ্ছে

চার তারকা (ফোর স্টার) জেনারেল অর্থাৎ সেনা প্রধানের সমমর্যাদা পাচ্ছেন পুলিশপ্রধান- আইজিপি। বর্তমানে তিনি থ্রি স্টার জেনারেল বা সেনাবাহিনীর লে. জেনারেল পদমর্যাদার সমতুল্য। এখন র‌্যাংকব্যাজ উন্নীত করে পদটিকে জেনারেলের সমান মর্যাদাসম্পন্ন করা হচ্ছে।

পাশাপাশি পুলিশের এসআই থেকে শুরু করে অতিরিক্ত আইজিপি পর্যন্ত র‌্যাংকব্যাজ একধাপ উন্নীত করার প্রক্রিয়া চলছে। পুলিশ সদর দপ্তরের এ-সংক্রান্ত একটি প্রস্তাব পর্যালোচনা করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ লক্ষ্যে ইতিমধ্যে সব বাহিনীর প্রতিনিধিদের নিয়ে একটি বৈঠক করা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে রোববার আরেকটি বৈঠকের মাধ্যমে র‌্যাংকব্যাজ উন্নীত করার সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। এ ছাড়া পুলিশের পোশাকেও পরিবর্তন আনা হচ্ছে। বর্তমানে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) ও স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রোটেকশন ব্যাটালিয়নের (এসপিবিএন) যে পোশাক রয়েছে, নিয়মিত পুলিশের জন্যও অনুরূপ পোশাক নির্ধারণ করার চিন্তা-ভাবনা হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোজাম্মেল হক খান বলেন, ‘র‌্যাংকব্যাজ নিয়ে পুলিশ সদর দপ্তরের একটি প্রস্তাব পর্যালোচনা করা হচ্ছে। এ ব্যাপারে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনীসহ সংশ্লিষ্ট দায়িত্বপূর্ণ ব্যক্তিদের মতামত নেওয়া হয়েছে। তারা তাদের অবস্থান থেকে গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেছেন। এ নিয়ে শিগগিরই একটি বৈঠক আহ্বান করা হবে।’

একধাপ ওপরের র‌্যাংকব্যাজের প্রস্তাব: বর্তমানে এসআই ২টি ফুল, ইন্সপেক্টর ১টি পিপস, এএসপি ২টি পিপস, সিনিয়র এএসপি ৩টি পিপস, অ্যাডিশনাল এএসপি ১টি শাপলা, এসপি ১টি শাপলা ১টি পিপস, অ্যাডিশনাল ডিআইজি ২টি পিপস ১টি শাপলা, ডিআইজি ৩টি পিপস ১টি শাপলা, অ্যাডিশনাল আইজিপি ১টি পিপস ও সোর্ড ও ব্যাটনের সঙ্গে একটি শাপলা প্রতীকের অধিকারী। আইজিপি ২টি পিপস ও সোর্ড ও ব্যাটনের সঙ্গে একটি শাপলা প্রতীক পরিধান করেন।

পুলিশ সদর দপ্তরের প্রস্তাবে উল্লেখিত পদের কর্মকর্তাদের একধাপ ওপরের কর্মকর্তাদের র‌্যাংকব্যাজ পরিধান করার প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ এসআইয়ের র‌্যাংকব্যাজ হবে ইন্সপেক্টরের বর্তমান র‌্যাংকব্যাজ, ইন্সপেক্টরের হবে এএসপির বর্তমানের র‌্যাংকব্যাজ, এএসপির হবে সিনিয়র এএসপির বর্তমানের র‌্যাংকব্যাজ, সিনিয়র এএসপির হবে অ্যাডিশনাল এসপির বর্তমানের র‌্যাংকব্যাজ, এসপির হবে অ্যাডিশনাল ডিআইজির বর্তমানের র‌্যাংকব্যাজ, অ্যাডিশনাল ডিআইজির হবে ডিআইজির বর্তমানের র‌্যাংকব্যাজ, ডিআইজির হবে অ্যাডিশনাল আইজিপির বর্তমানের র‌্যাংকব্যাজ, অ্যাডিশনাল আইজিপির হবে আইজিপির বর্তমানের র‌্যাংকব্যাজ।

আইজিপির র‌্যাংকব্যাজ একধাপ উন্নীত হয়ে হবে চার তারকার জেনারেলের সমান।

পুলিশের প্রস্তাব বিবেচনা করা হলে অতিরিক্ত আইজিপি হবেন সেনাবাহিনীর লে. জেনারেলের, ডিআইজি হবেন মেজর জেনারেলের আর অ্যাডিশনাল ডিআইজি হবেন ব্রিগেডিয়ার জেনারেলের সমতুল্য। তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বৈঠকে মর্যাদা-সংক্রান্ত এ প্রস্তাবের বিরুদ্ধে নানা মতামত তুলে ধরা হয়।

কারও কারও অভিমত, এ প্রস্তাব কার্যকর হলে আন্তঃবাহিনীর মধ্যে সমন্বয়হীনতা দেখা দিতে পারে। তবে পুলিশ বিভাগের পক্ষ থেকে বলা হয়েছে, সম্মান দেওয়া হলে তারা কাজের ক্ষেত্রে উৎসাহ পাবেন। এতে সমন্বয়হীনতা ঘটার কোনো কারণ নেই।

পুলিশ সদর দপ্তর জানিয়েছে, র‌্যাংকব্যাজ জটিলতার কারণে আন্তর্জাতিক বিভিন্ন অনুষ্ঠান ও বিভিন্ন দেশের পুলিশপ্রধানদের সঙ্গে আলোচনায় প্রটোকলগত জটিলতা হচ্ছে। বাংলাদেশের পুলিশপ্রধান আরেকটি দেশের পুলিশপ্রধানের সঙ্গে একই মর্যাদায় বসতে পারেন না। স্বাধীনতার আগে প্রাদেশিক (পূর্ব পাকিস্তান) আইজিপি পর্যন্ত পদাধিকারী ক্রস সোর্ড ও ব্যাটনের সঙ্গে একটি স্টার পরিধান করেন।

 

সুত্রঃ নিউজবিডি৭১ডটকম

(Visited 1 times, 1 visits today)





%d bloggers like this: