২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

থানায় সন্দেহভাজন আসামির মৃত্যু, দুই পুলিশ কর্মকর্তা বরখাস্ত

আপডেট: মার্চ ২৭, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন
আপডেট নিউজ ডেস্ক:: বরগুনার আমতলী থানা হাজতে একটি হত্যা মামলার সন্দেহভাজন আসামি শানু হাওলাদারের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার সকাল সোয়া ৬টার দিকে আমতলী থানা হাজতে এ ঘটনা ঘটে।
এ ঘটনায় থানা চত্বরে নিহতের স্বজনদের কান্নায় এক হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।পরিবারের অভিযোগ থানার ওসি আবুল বাশার ও ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রির দাবিকৃত তিন লাখ টাকা না দেয়ায় নির্যাতন করে হত্যা করেছে।এ ঘটনায় আমতলী থানার ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি ও ডিউটি অফিসার এএসআই আরিফ হোসেনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। পাশাপাশি একটি তদন্ত কমিটি গঠন করা হয়।
 
উপজেলার গুলিশাখালী ইউপির পশ্চিম কলাগাছিয়া গ্রামে গত বছরের ৩ নভেম্বর ইব্রাহিম নামে এক কৃষককে হত্যা করে দুর্বৃত্তরা । ওই হত্যা মামলায় শানু হাওলাদারের সৎ ভাই মিজানুর রহমান হাওলাদার এজাহারভুক্ত আসামি।
 
ওই মামলার শানু হাওলদারকে গত সোমবার রাত সাড়ে ১১টার দিকে সহেন্দভাজন আসামি হিসেবে আমতলী থানা পুলিশ ধরে নিয়ে আসে।ঘটনা তদন্তে অ্যাডিশনাল এসপি (প্রশাসন ও অপরাধ) মো. তোফায়েল আহম্মেদকে প্রধান করে তিন সদস্যের কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন অ্যাডিশনাল এসপি (বরগুনা সদর) মো. মহব্বত আলী ও এএসপি (আমতলী-তালতলী সার্কেল) সৈয়দ রবিউল ইসলাম।
 
ওইদিন বেলা সাড়ে ১০টায় বরগুনা জেলার সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আসাদুজ্জামান ও আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা শংকর প্রসাদ অধিকারী শানু হাওলাদারের মরদেহের সুরতহাল করেন।
এ ঘটনায় দায়িত্ব অবহেলার দায়ে তাৎক্ষণিক আমতলী থানার ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি ও ডিউটি অফিসার এএসআই আরিফুর রহমানকে সাময়িক বরখাস্ত করেছেন বরগুনার এসপি মারুফ হোসেন।
 
শানু হাওলাদারের ছেলে সাকিব হোসেন বলেন, বিনা অপরাধে আমার বাবাকে ওসি ধরে এনে তিন লাখ টাকা ঘুষ দাবি করেছে। আমি ওসির দাবিকৃত ঘুষের টাকা দিতে অস্বীকার করায় আমার বাবাকে নির্যাতন করেছে। বাবার নির্যাতন সইতে না পেয়ে মঙ্গলবার দুপুরে আমি ওসিকে ১০ হাজার টাকা দেই। কিন্তু ১০ হাজার টাকায় ওসি তুষ্ট হয়নি। টাকার জন্য নির্যাতনের মাত্রা আরো বাড়িয়ে দিয়ে বারবার আমার কাছে ঘুষের টাকা দাবি করেন।
 
তিনি আরো বলেন, বুধবার সকালে আমি বাবার সঙ্গে দেখা করতে থানায় আসি কিন্তু আমাকে দেখা করতে না দিয়ে ওসি আবুল বাশার ও ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি গালাগাল করে তাড়িয়ে দেয়। সারাদিনে আমাকে বাবার সঙ্গে দেখা করতে দেয়নি। ওসি বলেন, টাকা নিয়ে আস তারপর দেখা করতে দেব।
শানু হাওলাদারের শ্যালক রাকিবুল ইসলাম বলেন, দুলাভাইকে ধরে আনার পর থেকে আমি থানায় প্রাঙ্গণে ছিলাম। পুলিশ তাকে টাকার জন্য বেধড়ক মারধর করেছে। তার ডাক চিৎকার শুনেছি। বহুবার চেষ্টা করেছি তার সঙ্গে দেখা করতে কিন্তু পুলিশ দেয়া করতে দেয়নি। উল্টো আমাদের সঙ্গে খারাপ আচরণ করেছে।
শানু হাওলাদারের স্ত্রী মোসা. ঝরনা বেগম বলেন, পাঁচজন পুলিশ সোমবার রাতে আমার স্বামীকে বাড়ি থেকে ধরে আনে। এ সময় আমার কাছে টাকা দাবি করে। টাকা দিতে রাজি না হওয়ায় আমার স্বামীকে পুলিশ পিটিয়ে মেরে ফেলেছে। আমি স্বামী হত্যার বিচার চাই। এসব কথা বলেই বিলাপ করে কাঁদতে থাকেন ঝরনা বেগম।
গুলিশালালী ইউপি চেয়ারম্যান অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম বলেন, শানু হাওলাদারকে বাড়ি থেকে ধরে এনে নির্যাতন করেছে। আত্মহত্যার ঘটনা পুলিশের সাজানো।
আমতলী উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান বলেন, থানার ওসি মো. আবুল বাশার টাকা না পেয়ে নির্যাতন করে হত্যা করেছে। এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচার দাবি করছি।
আমতলী উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক পৌর মেয়র মতিয়ার রহমান বলেন, পুলিশ পরিকল্পিতভাবে শানুকে নির্যাতন করে হত্যা করেছে। এ ঘটনার বিচার দাবি করছি।
 
আমতলী থানার ওসি মো. আবুল বাশার বলেন, শানু হাওলাদার বৃহস্পতিবার সকাল সোয়া ৬ টার দিকে ওয়াশ রুমে যাওয়ার জন্য বলে। সে ওয়াশ রুম থেকে ফিরে এসে এক ফাঁকে হাজত খানার ফ্যানের সঙ্গে গলায় রশি পেঁচিয়ে আত্মহত্যা করেছে। কিন্তু হাজত খানায় কোনো ফ্যান নেই এমন প্রশ্নের জবাবে তিনি আগের কথা পাল্টে বলেন ওসি (তদন্ত) মনোরঞ্জনের কক্ষে ফ্যানের সঙ্গে রশি পেঁচিয়ে আত্মত্যা করেছে।
 
আমতলী উপজেলা স্বাস্থ্য পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা শংকর প্রসাদ অধিকারী বলেন, শানু হাওলাদারের শরীরে আঘাতের চিহ্ন রয়েছ। তবে ময়নাতদন্ত ছাড়া মৃত্যুর সঠিক কারণ বলা যাবে না।
 
এ ঘটনার তদন্তকারী প্রধান বরগুনার অ্যাডিশনাল এসপি (প্রশাসন ও অপরাধ) মো. তোফায়েল আহম্মেদ বলেন, দায়িত্ব অবহেলার দায়ে ওসি (তদন্ত) মনোরঞ্জন মিস্ত্রি ও ডিউটি অফিসার এএসআই মো. আরিফুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।
বরগুনার এসপি সুপার মো. মারুফ হোসেন বলেন, এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।তিনি আরো বলেন,অপরাধী যেই হোক নিরপেক্ষ তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network