৪ঠা জুন, ২০২০ ইং, বৃহস্পতিবার

ঝালকাঠিতে জ্বর-ডায়রিয়ায় শিশুর মৃত্যু, ৬ পরিবার কোয়ারেন্টাইনে

আপডেট: এপ্রিল ১, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

ঝালকাঠি: ঝালকাঠিতে জ্বর ও ডায়রিয়ায় আক্রান্ত হয়ে আলভী (৩)  নামে এক শিশুর মৃত্যু হয়েছে।মঙ্গলবার রাত ৮টার দিকে জেলার কাঁঠালিয়া উপজেলার আমুয়া এলাকার পূর্বপাড় সরদারপাড়া গ্রামে তার মৃত্যু হয়।
আলভীর গত কয়েক দিন পর্যন্ত জ্বর, পাতলা পায়খানা ছিল। গতকাল রাতে অবস্থার অবনতি হলে পরিবারের লোকজন কাঁঠালিয়া আমুয়া স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
আলভী একই গ্রামের শহীদ উদ্দিন সরদারের ছেলে। এ ঘটনায় ওই বাড়ির ছয়টি পরিবারকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে উপজেলা প্রশাসন।
কাঁঠালিয়া আমুয়া স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য কর্মকর্তা তাপস কুমার তালুকদার বলেন, বাড়িতেই আলভীর মৃত্যু হয়েছে। তারপরেও ওর পরিবার ওকে হাসপাতালে নিয়ে আসছিল। ঘটনার পর রাতেই আধা ঘণ্টার মধ্যেই উপজেলা নির্বাহী কর্মকর্তা, থানার ওসি, স্থানীয় চেয়ারম্যানসহ আমি নিজে সরদারপাড়ায় ওদের বাড়িতে গিয়েছি।
আমরা আশপাশের পরিবারগুলোর সঙ্গে প্রায় ঘণ্টাখানেক কথা বলেছি, তারা বলেছে আলভীর গত সাতদিন পর্যন্ত প্রথমে পাতলা পায়খানা ও পরে আমাশয় ছিল, পায়খানার সঙ্গে রক্ত যেত, সঙ্গে জ্বরও ছিল। এ জন্য ফার্মেসি থেকে কিছু জ্বর ও আমাশয়ের ওষুধ খাওয়ানো হয়েছিল আলভীকে। তারপরে গতকাল দুপুরে ছোট একটা তরমুজ ও একাই খেয়েছে। তরমুজ খাবার পরে পেট ফেপে বেশি অসুস্থ হওয়ার কিছুক্ষণ পর ওর মৃত্যু হয়েছে।
ডা. তাপস আরও বলেন, আমাশয় হলে তার সঙ্গে একটু জ্বরও থাকে, এটা করোনার কোনো লক্ষণ না। যেহেতু সরদারপাড়া এমনিতেই ঘনবসতিপূর্ণ এলাকা সঙ্গে করোনাভাইরাসের প্রাদুর্ভাব সারা বাংলাদেশেই ছড়িয়ে পড়েছে।
তিনি বলেন, ‘খোঁজ নিয়ে জানলাম ওই বাড়ির পরিবারগুলোর মধ্যে কারও কারও স্বাভাবিক জ্বর ও সর্দি রয়েছে তাই অমরা উপস্থিত সবাই সিদ্ধান্ত নিয়ে ওই বাড়ির ছয়টি পরিবারের ত্রিশজনকে ১৪ দিনের হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছি।’

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network