১৬ই নভেম্বর, ২০১৯ ইং, শনিবার

আজ ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে মাঠে নামবে বাংলাদেশ

আপডেট: নভেম্বর ৩, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

আজ রোববার শুরু হওয়া ম্যাচ দিয়ে প্রথমবারের মত ভারতের বিপক্ষে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে বাংলাদেশ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত মহবে দিল্লিতে। এর আগে কোন দ্বিপক্ষীয় সিরিজ খেলেনি বাংলাদেশ ও ভারত।

বাংলাদেশ-ভারত এখন পর্যন্ত ৮টি ম্যাচে মুখোমুখি হয়েছে। সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, এশিয়া কাপ ও নিদাহাস ট্রফিতে। বিশ্বকাপে তিন বার, এশিয়া কাপে দুই বার ও শ্রীলংকায় অনুষ্ঠিত নিদাহাস ট্রফিতে তিন বার ভারতের বিপক্ষে লড়াই করে বাংলাদেশ।

তাই প্রথমবারের মত দ্বিপক্ষীয় সিরিজ খেলতে নামবে বাংলাদেশ-ভারত। এমন সিরিজে দলের সেরা খেলোয়াড় সাকিব আল হাসানকে ছাড়াই খেলতে নামতে হচ্ছে টাইগারদের। সাথে সিরিজে থাকছেন না তামিম ইকবাল ও মোহাম্মদ সাইফউদ্দিনও। বাংলাদেশ দলের নেতৃত্ব দিচ্ছেন মাহমুদুল্লাহ রিয়াদ। পক্ষান্তরে নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি বিশ্রামে থাকায় ভারতীয় দলের নেতৃত্ব দিচ্ছে রোহিত শর্মা।

টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিপক্ষে এখনো জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। আগামীকাল থেকে ভারতের বিপক্ষে শুরু হওয়া তিন ম্যাচের সিরিজে জয়ের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় টাইগাররা। এই সিরিজেই ভারতের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ পেতে আত্মবিশ্বাসী মাহমুদুল্লাহ’র দল।

ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ৮টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবগুলোই হেরেছে টাইগাররা। ২০০৯ সালে ইংল্যান্ডে টি-টোয়েন্টি বিশ্বকাপে ছোট ফরম্যাটে প্রথম ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। ঐ ম্যাচটি ২৫ রানে হারে টাইগাররা।

এরপর ২০১৪ সালে বাংলাদেশের মাটিতে আবারো টি-টোয়েন্টি বিশ্বকাপে একে অপরের মুখোমুখি হয়। ঐ ম্যাচটি ৮ উইকেটে হারে টাইগাররা।

দু’বছর পর দেশের মাটিতে এশিয়া কাপে ভারতের বিপক্ষে দু’বার মুখোমুখি হয় বাংলাদেশ। লিগ পর্বে ও ফাইনালে ভারতের বিপক্ষে লড়েছিলো টাইগাররা। দু’ম্যাচে যথাক্রমে ৪৫ রানে ও ৮ উইকেটে হারের স্বাদ নেয় বাংলাদেশ।

একই বছর ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারো টিম ইন্ডিয়ার মুখোমুখি হয় বাংলাদেশ। তীব্র প্রতিন্দ্বন্দিতাপূর্ণ ঐ ম্যাচটি ১ রানে হারে টাইগাররা।

গেল বছরের মার্চে শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফিতে লিগ পর্বে দু’বার ও ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিলো বাংলাদেশ। তিনটি ম্যাচই হারে টাইগাররা। ৬ উইকেটে, ১৭ রানে ও ৪ উইকেটে হারের লজ্জা পায় বাংলাদেশ।

বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, তাইজুল ইসলাম, সৌম্য সরকার, আমিনুল ইসলাম, আরাফাত সানি, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আবু হায়দার রনি ও মোহাম্মদ মিঠুন।

ভারতীয় দল : রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সানজু স্যামসন, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋসভ পান্থ, ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পান্ডিয়া, যুজবেন্দ্রা চাহাল, রাহুল চাহার, দিপক চাহার, খলিল আহমেদ, শিবম দুবে ও শারদুল ঠাকুর।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network