১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

বরিশালে ২৪ ঘণ্টার মধ্যেই অপসারণ হবে কোরবানির বর্জ্য

আপডেট: জুন ১৭, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল প্রতিনিধি:: বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত বলেছেন, বরিশাল নগর থেকে ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য পরিষ্কার করা হবে। বজ্যের কারণে যেন কোনোভাবেই নগরবাসী কষ্ট না পান সেদিকে খেয়াল রাখা হবে।রোববার দুপুরে বরিশাল নগরের বান্দরোডে কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠ পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, নগর ভবনের ১ হাজার কর্মী বর্জ্য অপসারণের কাজে নিয়োজিত থাকবে। আর এ কাজ মনিটরিং করবে সংশ্লিষ্ট কমিটি।

মেয়র বলেন, এরমধ্যে ওয়ার্ড পর্যায়ে পর্যাপ্ত বস্তা ও জীবাণুনাশক হিসেবে ব্লিচিং পাউডার দিয়ে দেওয়া হয়েছে। বস্তাগুলো দেওয়ার পেছনে কারণ হচ্ছে, নগরবাসী যেন কোরবানির পশুর বর্জ্য যেখানে সেখানে না ফেলে, বস্তাবন্দি করে নির্ধারিত স্থানে রাখতে পারে। সেইসঙ্গে জীবাণুনাশক দিয়ে পশু কোরবানি স্থল জীবাণুমুক্ত করতে পারে। এ জন্য নগরবাসীকেও সহযোগিতা করতে হবে।

তিনি বলেন, কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে বরিশালের প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হবে তাই এটি সেইভাবে প্রস্তুত করা হয়েছে। এখানে নিরাপত্তার জন্য আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি সিসি ক্যামেরাও বসানো হয়েছে। এছাড়া মুসল্লিদের সুবিধার্থে আলাদা করে বৈদ্যুতিক পাখা, সামিয়ানা টাঙানো হয়েছে। আমি আশা করি, নগরবাসী উৎসবমুখর পরিবেশে ঈদুল আজহা উদযাপন করবেন।

এদিকে সিটি কর্পোরেশনের সহকারী পরিচ্ছন্নতা কর্মকর্তা মো. ইউসুফ আলী জানিয়েছেন, বরিশাল সিটি কর্পোরেশনের ৩০টি ওয়ার্ডে পশু কোরবানির জন্য ২২০টি স্থান নির্ধারণ করা হয়েছে। যেখানে নগরবাসী পশু কোরবানি দেবেন। আর কোরবানির বর্জ্য ও জীবাণু ছড়িয়ে পড়া রোধে প্রতিটি ওয়ার্ডে ৫শ’টি করে বস্তা এবং ৫০ কেজি করে ব্লিচিং পাউডার দিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া নগরজুড়ে সচেতনতামূলক মাইকিং করার পাশাপাশি নগরবাসীর মধ্যে লিফলেট বিতরণ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ঈদুল আজহার দিন দুপুরে (২টা থেকে) সিটি কর্পোরেশনের প্রায় ১ হাজার কর্মী নগর পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করবে। আর এ কাজে প্রায় ২৫টি ট্রাক কোরবানির পশুর বর্জ্য ডাম্পিং স্থলে নিয়ে যাবে এবং শহর ধোয়ার কাজ করবে।

পরিচ্ছন্নতা বিভাগের তথ্যানুযায়ী দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণের কাজ শুরু করে রাত ৮টার মধ্যে তা শেষ করা সম্ভব হবে। আর ঈদের দ্বিতীয় ও তৃতীয় দিনে কেউ পশু কোরবানি দিলে তা নিয়মিত কাজের সঙ্গেই অপসারণ সম্ভব হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network