৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

জীবননগরে দেখা মিলল রাসেলস ভাইপার

আপডেট: জুন ২৬, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

ছবি: আপডেট নিউজ বিডি টোয়েন্টিফোর

সারাদেশে রাসেলস ভাইপার নিয়ে বিরাজমান আতঙ্কের মধ্যেই এবার চুয়াডাঙ্গার জীবননগরে দেখা মিলল বিষধর সাপ ‘রাসেলস ভাইপার।’ সাপটি দেখামাত্রই পিটিয়ে মেরে ফেলা হয়। বুধবার (২৬শে জুন ২০২৪) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার মেদিনীপুর গ্রামের একটি মাঠে সাপটি দেখতে পাওয়া যায়।

স্থানীয়সূত্রে জানা যায়, বুধবার সকালে জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়নের মেদিনীপুর গ্রামের ধারকাটি নামক মাঠে কাজ করার সময় দুজন কৃষক একটি খেুজর গাছের নিচে সাপ দেখতে পায়। এসময় মাঠের অন্যদের ডেকে নিয়ে সাপটিকে পিটিয়ে মেরে ফেলা হয়। পরবর্তীতে সাপটি রাসেলস ভাইপার কি না সে বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য গ্রামের দিকে নিয়ে আসা হয়।

এদিকে রাসেলস ভাইপার মারার খবর শুনে স্থানীয় লোকজন ও গণমাধ্যম কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হয়। স্থানীয়রা বলেন, ছবিতে রাসেল ভাইপার যেমন দেখি এটি দেখতে হুবহু তেমন। আমরা নিশ্চিত এটি রাসেলস ভাইপার।

জীবননগরের ভারপ্রাপ্ত বন কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, মেদিনীপুর গ্রামের মাঠে একটি সাপকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এটি রাসেলস ভাইপার সাপ কী না তা নিশ্চিত করে জানা যায়নি। বন বিভাগের লোকজন সেখানে পৌঁছানোর আগেই গ্রামবাসী সাপটি পুড়িয়ে মাটিতে পুঁতে ফেলেছে।

জীবননগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এস এম জাবীদ হাসান জানান, মেদিনীপুর গ্রামের একটি মাঠে বিষধর সাপ রাসেলস ভাইপার দেখতে পাওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। ধারণা করা হচ্ছে এটি রাসেলস ভাইপার। তবে বনবিভাগের কর্মকর্তার ভালো বলতে পারবেন।

উল্লেখ্য, গত কয়েক মাস আগে একই গ্রামে রাসেলস ভাইপার সাপ দেখতে পেয়েছিলেন স্থানীয়রা। সেটিকেও পিটিয়ে মেরে ফেলা হয়েছিল। সে সময় রাসেলস ভাইপার নিয়ে এত আতঙ্ক ছিল না। বুধবার সকালে মেদিনীপুর গ্রামে আবারও রাসেলস ভাইপার দেখতে পাওয়ায় উপজেলাবাসীর মাঝে আতঙ্ক বিরাজ করছে। উপজেলাবাসী মনে করেন, রাসেলস ভাইপার সম্পর্কে সকলকে সচেতন করার পাশাপাশি জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত পরিমাণ অ্যান্টিভেনমের মজুত রাখা দরকার।

আমিনুর রহমান নয়ন, সিনিয়র স্টাফ রিপোর্টার।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network