৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

জীবননগরে আবারও দেখা মিলল রাসেলস ভাইপার

আপডেট: জুন ২৮, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

ছবি: আপডেট নিউজ বিডি টোয়েন্টিফোর 

চুয়াডাঙ্গার জীবননগরে আবারও দেখা মিলল ভয়ংকর বিষধর সাপ ‘রাসেলস ভাইপার।’ শুক্রবার (২৮শে জুন ২০২৪) সকাল ৮টার দিকে উপজেলার মনোহরপুর ইউনিয়নের রাজাপুর গ্রামের দক্ষিণ মাঠে জমিতে চাষ করার সময় সাপটি দেখতে পাওয়া যায়। পরবর্তীতে সাপটি পিটিয়ে হত্যা করা হয়।

স্থানীয়রা বলেন, ‘শুক্রবার সকালে রাজাপুর গ্রামের দক্ষিণ মাঠের একটি জমিতে ট্রাক্টর দিয়ে চাষ করার সময় লাঙলের ফালে বেঁধে একটি রাসেলস ভাইপার (চন্দ্রবোড়া) সাপ মাটির ভেতর থেকে বের হয়ে আসে। এসময় সাপটি পালিয়ে যাওয়ার সময় মাঠে থাকা লোকজন পিটিয়ে মেরে ফেলেন।’

স্থানীয়রা আরও বলেন, ‘রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ দীর্ঘকাল থেকেই এ দেশের প্রকৃতিতে বসবাস করছে। প্রতিবছরই মাঠে কাজ করার সময় এ সাপ দেখতে পাওয়া যায়। এর আগেও এ সাপ অনেক মারা হয়েছে। এরা সাধারণত চলাফেরা করে ধীরগতিতে এবং একই স্থানে বেশিক্ষণ সময় ধরে অবস্থান করে। আগে থেকে এটি চন্দ্রবোড়া নামে পরিচিত থাকলেও এখন শুনছি এর নাম রাসেলস ভাইপার। যে কারণে মানুষজন এটি নতুন কোনো সাপ মনে করে আতঙ্কিত হচ্ছেন। এ সাপ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নাই। দিন ও রাতের বেলা মাঠে গেলে মাঝেমধ্যেই চন্দ্রবোড়া সাপ দেখতে পাওয়া যায়। অনেক সময় পিটিয়ে তাদের হত্যাও করা হয়। কিন্তু ছবি তুলে ফেসবুকে পোস্ট না দেওয়ার কারণে অনেকেই তা জানতে পারেন না।

বিভিন্ন সামাজিক কাজের সাথে জড়িত চুয়াডাঙ্গা পরিবারের প্রতিষ্ঠাতা সাংবাদিক আরিফ হাসান বলেন, রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপ নিয়ে এমনভাবে আতঙ্ক ছড়াচ্ছে মনে হচ্ছে এ সাপ আগে কেউ কখনো দেখেনি বা এ সাপের কামড়ে কেউ মারাও যায়নি। তিনি আরও বলেন, প্রতিবছর গরমের সময় আমাদের হিজলগাড়ী স্কুল মাঠে দু একটা চন্দ্রবোড়া সাপ মারা হয়। কিছুদিন আগেও একটা চন্দ্রবোড়া সাপের বাচ্চা মারা হয়েছে। তাই অযথা আতঙ্ক না ছড়িয়ে চলতি বর্ষা মৌসুমে গাছ লাগান, পরিবেশ রক্ষায় কাজ করুন। নিজ বাড়ির আঙিনা পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। সাপের জায়গায় সাপকে থাকতে দিন।

উল্লেখ্য, সারাদেশে রাসেলস ভাইপার নিয়ে বিরাজমান আতঙ্কের মধ্যেই গত বুধবার (২৬শে জুন ২০২৪) সকাল সাড়ে ১০টার দিকে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার মেদিনীপুর গ্রামের একটি মাঠে দেখা মেলে বিষধর সাপ ‘রাসেলস ভাইপার।’ সাপটি দেখামাত্রই পিটিয়ে মেরে ফেলা হয়। এ ঘটনার দুদিন পর আজ শুক্রবার সকালে একই উপজেলার রাজাপুর গ্রামের দক্ষিণ মাঠে আবারও দেখা মিলল রাসেলস ভাইপার।

আমিনুর রহমান নয়ন, সিনিয়র স্টাফ রিপোর্টার।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network