৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

বাড়ছে পরকীয়া, ভাঙছে সংসার

আপডেট: জুলাই ১৩, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

স্ত্রীকে পরকীয়া প্রেমিকের সঙ্গে বিয়ে দেওয়ার পর দুধ দিয়ে স্বামীর গোসল | আপডেট নিউজ বিডি টোয়েন্টিফোর 

বিবাহিত কোনো পুরুষ বা নারী বিয়ে বলবৎ থাকা অবস্থায় অন্য কারও সাথে সম্পর্কে জড়িয়ে পড়লে তাকে পরকীয়া বলা হয়। অর্থাৎ বিবাহিত কোনো নারী বা পুরুষ নিজ স্বামী বা স্ত্রী ছাড়া অন্য কারও সাথে বিবাহবর্হিভূত প্রেম, যৌন সম্পর্ক বা যৌন কর্মকাণ্ডে লিপ্ত হওয়ায় হলো পরকীয়া। সাম্প্রতিককালে দেশে যেসব সামাজিক ব্যাধি ভয়াবহ রূপ ধারণ করেছে তার মধ্যে পরকীয়ার অবস্থান রয়েছে শীর্ষে। আর এ পরকীয়ার কারণে সৃষ্টি হচ্ছে নানা অশান্তি। ভেঙে যাচ্ছে সাজানো অনেক সংসার। যার বলি হচ্ছে স্বামী বা স্ত্রী, মাতা-পিতা ও সন্তানসহ পরিবারের অন্য সদস্যরা। সমাজে দেখা দিচ্ছে নানা বিশৃঙ্খলা। ঘটছে খুনের মতো ঘটনা। সামাজিক এ ব্যাধিটি সারাদেশেই সমানতালে ছড়িয়ে পড়েছে। যা থেকে কোনোভাবেই বের হওয়া যাচ্ছে না।

সম্প্রতি পরকীয়ার কারণে চুয়াডাঙ্গা সদর উপজেলার নেহালপুর গ্রামের দরগাপাড়ার বাসিন্দা ট্রাকচালক সেকেন্দার আলী এলাকাবাসীর সহযোগিতায় নিজ স্ত্রীকে পরকীয়া প্রেমিকের সাথে বিয়ে দিয়েছেন। তিনি শুধু বিয়ে দিয়েই ক্ষান্ত হননি। ফুল মেশানো দুধ দিয়ে নিজে করেছেন গোসল। গোসলের সেই ভিডিও রীতিমতো সারাদেশে হয়েছে ভাইরাল। এদিকে গত ৯ই জুলাই রাত ১০টার দিকে জীবননগর উপজেলার কুলতলা গ্রামে পরকীয়া সম্পর্কের জের ধরে কথা-কাটাকাটির এক পর্যায়ে সাহেব আলী নামের এক ব্যক্তিকে মারাত্মকভাবে জখম করা হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে নিয়ে গেলে জরুরি বিভাগের চিকিৎসক প্রাথমিক চিকিৎসা শেষে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার করেন। এছাড়া পরকীয়া সম্পর্কের জেরে গতকাল শুক্রবার (১২ই জুলাই) বিকালে দর্শনা পৌরশহরের রিফুজি কলোনিপাড়ায় স্ত্রীর রডের আঘাতে রক্তাক্ত জখম হয়েছেন স্বামী আল মামুন পিন্টু। পরকীয়ার কারণে এ ধরনের ঘটনা সারাদেশে অহরহ ঘটছে। কিন্তু এসব থেকে পরিত্রাণ পাওয়া যাচ্ছে না।

পরকীয়ায় জড়িত হওয়ার কারণগুলোর মধ্যে অন্যতম হলো- দাম্পত্য জীবনে অসন্তুষ্ট, আর্থিক সমস্যা, বাল্যবিবাহ, সঙ্গীর সাথে মতবিরোধ, ক্যারিয়ারে অগ্রগতি, শারীরিক চাহিদায় অসন্তোষ ও প্রযুক্তির অপব্যবহার। খোঁজ নিয়ে দেখা গেছে স্বামী প্রবাসে থাকায় অনেক নারী পরকীয়া সম্পর্কে জড়িয়ে পড়েন। স্বামী বা স্ত্রী বিবাহবর্হিভূত অন্য নারী বা পুরুষের সাথে মোবাইল ফোনে কথা বলে থেকেই বেশিরভাগ পরকীয়া সম্পর্ক শুরু হয়। দিন দিন কথা যত বাড়তে থাকে সম্পর্ক তত গভীর হয়। একসময় সেই সম্পর্ক থেকে আর বের হওয়া যায় না। মাথায় থাকে না পরিবারের কারও কথা। যার ফলে ভেঙে যায় একটি সংসার।

বাংলাদেশের আইনে পরকীয়া একটি জঘন্যতম অপরাধ। ১৮৬০ সালের দণ্ডবিধি ৪৯৭ ধারায় বলা হয়েছে, যদি কোনো ব্যক্তি অপর কোনো ব্যক্তির স্ত্রীর সঙ্গে যৌন সঙ্গমে লিপ্ত হয় যা ধর্ষণ বলে গণ্য নয় তবে সেই ব্যক্তি ব্যভিচারের অপরাধে অপরাধী হিসেবে গণ্য হবে। এই ক্ষেত্রে ৫ বছর পর্যন্ত যেকোনো মেয়াদের কারাদণ্ড বা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবে। তবে স্ত্রীকে প্ররোচনাকারী হিসাবে শাস্তি দেওয়া হবে না।

আমিনুর রহমান নয়ন, সিনিয়র স্টাফ রিপোর্টার।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network