২৫শে জানুয়ারি, ২০২০ ইং, শনিবার

উত্তপ্ত আসামে কারফিউ জারি, বিপুল সেনা মোতায়েন

আপডেট: ডিসেম্বর ১১, ২০১৯

  • ফেইসবুক শেয়ার করুন

আন্তর্জাতিক : ভারতের লোকসভায় সদ্য পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী বিলের বিরুদ্ধে বিক্ষোভ দমাতে ত্রিপুরা ও আসামের কয়েকটি এলাকায় সেনা মোতায়েন করা হয়েছে।এনডিটিভির খবরে বলা হয়, মঙ্গলবার থেকে ৪৮ ঘণ্টার জন্য মোবাইল ইন্টারনেট ও এসএমএস সেবা বন্ধের পাশাপাশি আসামে কারফিউ জারি করা হয়েছে। সেনাবাহিনীকেও রাস্তায় থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

বিতর্কিত এই বিলের প্রতিবাদে উত্তর-পূর্বের ছাত্র সংগঠনের পক্ষ থেকে বনধ ডাকা হয়। প্রধান সড়কে টায়ার জ্বালিয়ে প্রতিবাদে শামিল হন বিক্ষোভকারীরা।

বুধবার ছাত্র সংগঠনের বিক্ষোভ ব্যাপক আকার ধারণ করেছে। গুয়াহাটি বিমানবন্দরে আটকা পড়েন আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোওয়াল। পরে কোনোরকমে মুখ্যমন্ত্রীকে শহরের ভিতর দিয়ে নিয়ে যান তার নিরাপত্তারক্ষীরা।

বিভিন্ন ইসলামপন্থী, বিরোধী ও মানবাধিকার গোষ্ঠীর দাবি, ভারতের ২০ কোটি মুসলমানকে কোণঠাসা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দুত্ববাদী এজেন্ডারই অংশ এই আইন।উত্তরপূর্ব ভারতের স্থানীয়রা বিভিন্ন কারণে এই আইনের বিরোধীতা করছেন। তাদের আশঙ্কা, এতে বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক হিন্দু অভিবাসীর ঢল নামবে।

বাংলাদেশ, মিয়ানমার ও চীনের মধ্যে স্যান্ডউইচের মতো অবস্থিত অঞ্চলটির বাসিন্দারা এসব অভিবাসীদের অনুপ্রবেশকারী হিসেবে মনে করেন।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network