২৮শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, শুক্রবার

এসএসসি পরীক্ষার সময় মোবাইল ব্যাংকিং মনিটরিং করবেন গোয়েন্দারা

আপডেট: জানুয়ারি ২৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

এসএসসি ও দাখিল পরীক্ষার সময় (পরীক্ষা শুরুর এক সপ্তাহ আগে থেকে পরীক্ষা শেষ হওয়ার দিন পর্যন্ত) মোবাইল ব্যাংকিং লেনদেন মনিটরিং করবেন গোয়েন্দারা। এ ব্যাপারে মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) কোম্পানিগুলোকে যথাযথ ভূমিকা পালন করতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংক থেকে এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

দেশের সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ও ই-ওয়ালেট সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো এক চিঠিতে এই তথ্য তুলে ধরা হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম বলেন, ‘এসএসসি ও দাখিলসহ শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিতব্য সব পাবলিক পরীক্ষা চলার সময় সংঘটিত লেনদেন মনিটরিং করা হবে।’ তিনি বলেন, ‘পরীক্ষা চলার সময় ছোট অঙ্কের (দুই শত থেকে দুই হাজার টাকা মূল্যমানের) লেনদেনের ক্ষেত্রে মনিটরিং জোরদার করা হচ্ছে।’

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, সব পাবলিক পরীক্ষা (জেএসসি, জেডিসি, এসএসসি, দাখিল, এইচএসসি, আলিম, ভোকেশনাল, ডিপ্লোমা ও সমমানের পরীক্ষা) শুরুর এক সপ্তাহ আগে থেকে পরীক্ষা শেষ হওয়ার দিন পর্যন্ত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) প্রোভাইডারগুলো কর্তৃক প্রদত্ত মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস এবং পেমেন্ট সার্ভিসেস প্রোভাইডার (পিএসপি) কর্তৃক প্রদত্ত ই-ওয়ালেট সার্ভিসের মাধ্যমে সংঘটিত ছোট অঙ্কের (দুই শত থেকে দুই হাজার টাকা মূল্যমানের) লেনদেন মনিটরিং জোরদারসহ সন্দেহজনক লেনদেনের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাতে হবে। এই নির্দেশনার বিষয়ে নিজ নিজ ডিস্ট্রিবিউটর ও সুপার এজেন্ট, এজেন্ট ও গ্রাহকদের বিস্তারিত জানানোর পাশাপাশি যথাযথ ব্যবস্থা নিতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, আগামী ৩ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network