২২শে ফেব্রুয়ারি, ২০২০ ইং, রবিবার

শিরোনাম
সোমবার শুরু বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবলের জাতীয় পর্ব খুলনায় ৩৯ লাখ জাল টাকাসহ মামুন আটক সিরাজগঞ্জের কাজিপুরে দুর্বৃত্তের আগুনে স্কুলের শ্রেণিকক্ষ ও আসবাবপত্র পুড়ে ছাই বরিশালে এলএলবি পরীক্ষায় ২৫ জন বহিস্কার মুঠোফোনে প্রেম, বগুড়ায় এসে সব হারালো গাজীপুরের কিশোরী ঝালকাঠি এন এস কামিল মাদরাসার ০৭-০৯ ব্যাচ প্রাক্তন শিক্ষার্থীদের ১৩তম বন্ধু মিলন উৎসব অনুষ্ঠিত বঙ্গোপসাগর থেকে মাছ ধরার নৌকাসহ ২৪ শ্রীলঙ্কান গ্রেফতার বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট সিরিজ: সেঞ্চুরিয়ান আরভিনের উইকেট দিন শেষে স্বস্তিতে টাইগাররা বর্ণাঢ্য আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস ও ওরিয়েন্টেশন অনুষ্ঠিত

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আগামীকাল

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু আগামীকাল সোমবার। এসএসসির বাংলা প্রথম পত্র এবং দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদের মাধ্যমে শুরু হচ্ছে এবারের পরীক্ষা। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কাল রাজধানীর তেজগাঁও সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করবেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

জানা যায়, এবারের এসএসসির তত্ত্বীয় পরীক্ষা আজ থেকে শুরু হয়ে চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। আর ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত নেওয়া হবে ব্যবহারিক পরীক্ষা। দাখিলের তত্ত্বীয় পরীক্ষা আজ থেকে শুরু হয়ে শেষ হবে ১ মার্চ। এরপর ৮ মার্চের মধ্যে শেষ হবে ব্যবহারিক পরীক্ষা।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবে। তার মধ্যে ১০ লাখ ২২ হাজার ৩৩৬ জন ছাত্র ও ১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন ছাত্রী। এবার ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষায় বসবেন।

আগের বছরের মতো এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে শিক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীর দেরি হলে তার বিস্তারিত তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইলফোন ব্যবহার করতে পারবেন না।

জানা যায়, আগে এসএসসি পরীক্ষা ১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু স্বরস্বতী পূজার কারণে গত ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন পিছিয়ে ১ ফেব্রুয়ারিতে আনা হয়। তবে এর আগে এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে ৩ ফেব্রুয়ারিতে আনা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network