২৭শে মে, ২০২০ ইং, বৃহস্পতিবার

রহমতের অষ্টমদিনে করণীয়

আপডেট: মে ২, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আপডেট নিউজ:: রহমতের দশক শেষ পর্যায়ে। আর মাত্র দুটি রমজান বাকি। এই দশকে আমরা আল্লাহর রহমত পাওয়ার জন্য কতটুকু আমল করেছি। আগামী বছরের রমজানে রহমতের দশক পাব কি না তা আমাদের জানা নেই। নিজের দিকে তাকাই, হিসাব করে নেই কি কি করতে পারিনি। যতটুকু সময় আছে চেষ্টা করি আল্লাহর দয়া পাওয়ার জন্য।

ইবাদত করা মানুষের নিজেদের স্বার্থে বা নিজেদের কল্যাণার্থে, এতে আল্লাহ তাআলার কোন লাভ বা স্বার্থ নেই। আল্লাহ তাআলা মানুষের কল্যাণের জন্য বিধান দিয়েছেন মানুষেরই সামর্থ্য অনুযায়ী।

আল্লাহ ঘোষণা করেন- ‘আল্লাহ কোন সত্তাকে তার সামর্থে্যর অধিক দায়িত্ব চাপান না।’ (সূরা বাকারা ২৮৬) তাই নিজের অবস্থান থেকে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করি আল্লাহর দয়া বা করুণা পাবার জন্য। রহমতের শেষ সময়ে দান-সদগা বাড়িয়ে দেই। ফরজের পাশাপাশি নফল কাজগুলো বেশি বেশি করি। দীল নরম করে, চোখের পানি ঝড়িয়ে আল্লাহর কাছে নিজের জন্য, সন্তানের জন্য, পরিবারের জন্য, আত্মীয়-স্বজনের জন্য, পাড়া-প্রতিবেশির জন্য, সমাজ ও রাষ্ট্রের জন্য রহমতের প্রার্থনা করি। ‘হে প্রভু তোমার রহমত তো আমাদের জন্যই, অনেক কিছু করতে পারিনি, চেষ্টা করেছি, তুমি দয়া কর। যেভাবে তোমার প্রিয় বান্দাদের করেছো।
তথ্যসূত্র : সহিহ সিত্তাহ

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network