১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার

আমাদের লড়াই এখন শুধু করোনাভাইসের সঙ্গে: বাইডেন

আপডেট: নভেম্বর ২৬, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:: নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমাদের নিজেদের মধ্যে আর কোনো লড়াই নেই, এখন যুদ্ধ একটাই- তা হলো করোনাভাইসের সঙ্গে।থ্যাংকস গিভিং ডে উপলক্ষে দেয়া এক ভাষণে বাইডেন এ কথা বলেছেন।  খবর বিবিসির।

দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেন, করোনার এই মহামারীর সময় ছুটির দিনগুলোতে বাইরে বিনোদনকেন্দ্র বা হোটেল বেস্তোরাঁয় ভিড় না করার অনুরোধ করেছেন।অন্যদিকে পেনসিলভানিয়ায় রিপাবলিকান দলে একটি অনুষ্ঠানে হোয়াইট হাউস থেকে টেলিফোনে যুক্ত হয়ে ট্রাম্প আবারও নির্বাচনে কারচুপির অভিযোগ করেন।

হোয়াইট হাউসে বাজতে শুরু করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের ঘণ্টা। নাটকীয় নানা কর্মকাণ্ডের মাধ্যমে গত চার বছর প্রায় প্রতিদিন প্রেসিডেন্ট ভবন মাতিয়ে রেখেছিলেন তিনি।এমন কম দিনই গেছে, যেদিন সংবাদের শিরোনাম হননি। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ জনগণের কাছে প্রত্যাখ্যাত হয়েছেন। এই সত্য ও বাস্তবতা এড়াতে পারছেন না।পরাজয় না মানলেও ইঙ্গিত দিয়েছেন ক্ষমতা ছাড়ার। এখন বিদায় নেয়ার পালা। হোয়াইট হাউসে তাই বিদায়ের করুণ আবহ বিরাজ করছে।

গত দুই সপ্তাহ ধরে কোনো প্রাণচাঞ্চল্য নেই। অনেকটাই শান্ত হয়ে পড়েছে ওয়েস্ট উইং নামে সব সময় গমগম করা এলাকাটিও।এদিকে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের পুনরুত্থান হয়েছে। অন্যের দ্বারা পরিচালিত হতে নয়, বিশ্বকে এখন নেতৃত্ব দিতে প্রস্তুত।’ মঙ্গলবার ডেলাওয়ার রাজ্যের উইলমিংটনে এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

এ ছাড়া মহামারী করোনাভাইরাস ও জলবায়ু পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি বিশ্বব্যাপী জোটবদ্ধ হয়ে কাজ করার প্রতি গুরুত্বারোপ করেন। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও আটলান্টিকসহ সারা বিশ্বে যুক্তরাষ্ট্রকে তার ঐতিহাসিক নেতৃত্বের জায়গায় ফিরিয়ে নিতে কাজ করবেন বলেও জানান বাইডেন।

তিনি বলেন, ‘বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প পুরো চিত্রটা পাল্টে ফেলেছেন। এখন যুক্তরাষ্ট্র সর্বাগ্রে একাই রয়েছে। আমরা একে এমন জায়গায় নেব, যেখানে আমাদের মিত্ররাও সম্মানের সঙ্গে থাকতে পারে।’প্রেসিডেন্ট নির্বাচনের পর প্রায় তিন সপ্তাহ পার হয়ে গেছে। ভোট গণনা ও বুথফেরত জরিপে পরাজয় স্পষ্ট হলেও তা মানতে অস্বীকার করতে থাকেন ট্রাম্প।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network