১৬ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

স্বাগতম হিজরি ১৪৪৩ সাল

আপডেট: আগস্ট ১০, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন
মুহাম্মদ আলতাফ হোসেনঃ
সময়ের পরিক্রমায় আমাদের মাঝে আবারও এসেছে হিজরি নববর্ষ। হিজরি সনের প্রথম মাস মহররম আর ১লা মহররম হলো হিজরি সনের প্রথম দিন।আজ সূর্যাস্তের সাথে সাথে শুরু হবে হিজরি ১৪৪৩ সাল। হৃদয়ের সকল ভালোবাসা আর উষ্ণতা দিয়ে স্বাগত জানাই হিজরি সনের নতুন বছরকে। হিজরি নববর্ষ মুসলিম জাতির এক অনন্যোজ্জ্বল গৌরবগাথা ঐতিহাসিক দিন। নিজেদের অস্তিত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে বিশ্ব মুসলিমকে নবচেতনায় উদ্দীপ্ত করতে হিজরি নববর্ষ অতীব গুরুত্বপূর্ণ। মুসলমানদের সংস্কৃতি ও ঐতিহ্যের ধারাবাহিকতায় সকল আচার অনুষ্ঠান ও ইসলামের গুরুত্বপূর্ণ বিধি-বিধান বা ইবাদত এই হিজরি তারিখের উপর নির্ভরশীল। ইসলামের পঞ্চম স্তম্ভের দুটি গুরুত্বপূর্ণ স্তম্ভ যেমন- রোজা ও হজ পালন করতে হয় হিজরি তারিখ তথা চাঁদের হিসেবের উপর।
তাছাড়াও দুই ঈদ, মিলাদুন্নবী সাল্লাললাহু আলাইহে ওয়াসাল্লাম, লাইলাতুল কদর, লাইলাতুল বরাত বা নিছফ মিনাশ শাবান, লাইলাতুল মিরাজ, আশুরাসহ ইসলামের বিভিন্ন বিধি-বিধান হিজরি সনের উপর নির্ভরশীল। তাই ইসলামে এ দিনটি সমগ্র মুসলিম জাতির জন্য এক বিশেষ স্মারক।তাই সময় এসেছে সম্মিলিতভাবে হিজরি নববর্ষ পালন করে বিজাতীয় সংস্কৃতির আগ্রাসন থেকে দেশ ও জাতিকে মুক্ত করা এবং ইসলামি সংস্কৃতির বলয়ে নিজেদেরকে গড়ে তোলার প্রচেষ্টা চালিয়ে যাওয়া।
বিদায় হোক পুরাতন বছরের জীর্ণতা, অপূর্ণতা আর অসঙ্গতি। নতুন প্রত্যাশার ভেলায় চড়ে আসুক নতুন বছর, জেগে উঠুক সবাই নতুন উদ্দীপনায়। সত্য আর সুন্দরে ভাস্বর হয়ে উঠুক মানবতার ক্যানভাস। এই প্রত্যাশায় সকলের প্রতি হিজরি নববর্ষের অকৃত্রিম শুভেচ্ছা।
  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network