২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ইসরাইলি ষড়যন্ত্রের ব্যাপারে সতর্ক থাকার পরামর্শ ইরানের

আপডেট: অক্টোবর ৫, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক: ইরানের সঙ্গে আঞ্চলিক দেশগুলোর মতবিরোধ সৃষ্টি করার জন্য যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইল ব্যাপক তৎপরতা চালাচ্ছে বলে অভিযোগ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আহমাদ ওয়াহিদি। এ ব্যাপারে সতর্ক থাকার জন্য প্রতিবেশী দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সীমান্তের সাম্প্রতিক পরিস্থিতি এবং আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাম্প্রতিক মন্তব্য সম্পর্কে প্রতিক্রিয়া জানাতে গিয়ে সোমবার ওয়াহিদি এ আহ্বান জানান। খবর ইরনার।

সম্প্রতি আজারবাইজান সীমান্তে ‘খায়বারের বিজয়ীরা’ শীর্ষক বিশাল সামরিক মহড়া চালিয়েছে ইরান। আজারি প্রেসিডেন্ট আলিয়েভ ওই মহড়ার সমালোচনা করে বক্তব্য রাখেন।

এর জবাবে তেহরান হুশিয়ারি দিয়ে জানায়, প্রতিবেশী দেশগুলোতে ইহুদিবাদী ইসরাইলকে ইরান-বিরোধী তৎপরতা চালাতে দেবে না তেহরান।

আহমাদ ওয়াহিদি বলেন, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মূলনীতি হচ্ছে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সর্বোচ্চ পর্যায়ের ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখা। শত্রুদেরকে ইরানের বিরুদ্ধে যেকোনো ধরনের সামরিক হঠকারিতার ব্যাপারে সতর্ক করে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরানের সম্পর্ক জোড়া লাগাতে সম্প্রতি দেশ দুটি চারদফা গোপন বৈঠক করেছে। সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সল বিন ফারহান আল সৌদ রোববার এই তথ্য জানিয়েছেন।

এক সংবাদ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের সঙ্গে তার দেশের সর্বশেষ বৈঠক হয়েছে গত ২১ সেপ্টেম্বর। তবে কোথায় বৈঠক হয়েছে এবং বৈঠকে কারা প্রতিনিধিত্ব করেছেন তা সব জানাননি তিনি।

আল জাজিরার খবরে বলা হয়েছে, রক্ষণশীল প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির নেতৃত্বাধীন ইরানের সঙ্গে উত্তেজনা কমাতে চাইছে সৌদি আরব।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network