২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৩৬ লাখ টাকা ও শুকনো খাবার বরাদ্দ

আপডেট: অক্টোবর ২১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

অনলাইন ডেস্ক:: বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য ৩৬ লাখ নগদ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। একই সঙ্গে শুকনো ও অন্যান্য খাবারের ৪ হাজার প্যাকেট বরাদ্দ দিয়েছে সরকার। বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এসব বরাদ্দ দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় থেকে জানানো হয়, বন্যায় ক্ষতিগ্রস্ত রংপুর, নীলফামারী, কুড়িগ্রাম ও লালমনিরহাট-এই চার জেলার প্রতিটির জন্য নগদ ৫ লাখ টাকা করে ২০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়া গো খাদ্য কেনা বাবদ ২ লাখ টাকা করে ৮ লাখ টাকা, শিশু খাদ্য কেনা বাবদ ২ লাখ করে ৮ লাখ টাকাসহ সর্বমোট ৩৬ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

এছাড়াও প্রতিটি জেলার জন্য এক হাজার করে মোট চার হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

জানানো হয়, প্রতিটি প্যাকেটে ১০ কেজি মিনিকেট চাল, ১ কেজি দেশি মসুরের ডাল, ১ কেজি আয়োডিনযুক্ত লবণ, ১ লিটার সয়াবিন তেল, ১ কেজি চিনি, ১০০ গ্রাম মরিচের গুঁড়া, ২০০ গ্রাম হলুদের গুঁড়া এবং ১০০ গ্রাম ধনিয়া গুড়াসহ মোট আটটি আইটেম রয়েছে। প্রতিটি প্যাকেটের খাবার চার সদস্যের পরিবারের প্রায় এক সপ্তাহ চলে যাবে বলে আশা করা হচ্ছে।

মঞ্জুরি করা অর্থ ও খাবার সংশ্লিষ্ট সংসদ সদস্যদের সঙ্গে পরামর্শক্রমে বন্যা ও নদীভাঙনে ক্ষতিগ্রস্তদের মাঝে বিতরণ করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়াও গো খাদ্য হিসেবে বিভিন্ন প্রকার ভুসি, খৈল, চালের কুঁড়া, চিটাগুড়, খড়, মানসম্মত রেডিমেড ফুড ইত্যাদি এবং শিশু খাদ্য হিসেবে বিভিন্ন খেজুর, বিস্কুট, ফর্টিফাইড তৈল, ব্রাউন চিনি, মসুর ডাল, সাগু, ফর্টিফাইড চাল, ওয়াটার পিউরিফাইং ট্যাবলেট, বাদাম, মানসম্মত রেডিমেড ফুড ইত্যাদি খাদ্যদ্রব্য স্থানীয়ভাবে কিনে বিতরণ করার জন্য নির্দেশনা দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network