৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

বাংলাদেশের নির্বাচন ও ইউনূস ইস্যুতে যা বলল যুক্তরাষ্ট্র

আপডেট: জানুয়ারি ৪, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্ক:: নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে যে মামলায় সাজা দেওয়া হয়েছে, তা গভীরভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। বুধবার (৩ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন মুখপাত্র ম্যাথু মিলার।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ব্রিফিংয়ে ড. ইউনূসের সাজার বিষয়ে প্রশ্ন করা হয়। একইসঙ্গে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ বিরোধী নেতাকর্মী, সংবাদকর্মী ও মানবাধিকারকর্মীদের সাজার বিষয়ে জানতে চাওয়া হয়।

জবাবে মিলার বলেন, মুহাম্মদ ইউনূস বিশ্বব্যাপী দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য নোবেল শান্তি পুরস্কারসহ অন্যান্য অনেক আন্তর্জাতিক সম্মানে ভূষিত হয়েছেন। তার বিরুদ্ধে রায় হওয়া মামলাটি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি।

তিনি বলেন, রায় নিয়ে আমরা ব্যাপক আন্তর্জাতিক সমালোচনা দেখেছি। আমাদের দিক থেকে আমরা বাংলাদেশ সরকারকে একটি ন্যায্য ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করার জন্য উৎসাহিত করেছি এবং আমরা যেকোনো পরবর্তী ঘটনা নিবিড়ভাবে অনুসরণ করে যাব।

আরেক প্রশ্নে বাংলাদেশের নির্বাচন নিয়ে জানতে চাওয়া হয়। জবাবে মিলার বলেন, আমার মনে হয় এ প্রশ্নের উত্তর আগেও দিয়েছি। তবে এটি নতুন বছর। তাই আমি আবার এর উত্তর দিতে চাই। আমরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সমর্থন করি। আমরা এর আগেও আমরা অনেকবার স্পষ্ট করেছি। আমরা নির্বাচন খুব কাছ থেকে দেখব। তবে কোনো ঘটনার প্রতিক্রিয়ায় আমরা কী ধরনের পদক্ষেপ নেব বা না নেব, সেই সম্পর্কে আগে থেকেই কোনো কিছু অনুমান করতে চাচ্ছি না।

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের হওয়া এক মামলায় সোমবার গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. ইউনূসসহ চারজনকে  ছয় মাস করে কারাদণ্ড দেন ঢাকার তৃতীয় শ্রম আদালত। একইসঙ্গে তাদের প্রত্যেককে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network