১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

চুয়াডাঙ্গার সন্তান ‘কবি জাকারিয়া বরকতকে’ গুণিজন সংবর্ধনা

আপডেট: এপ্রিল ২৯, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

ছবি: আপডেট নিউজ বিডি টোয়েন্টিফোর

কাব্য সাহিত্যে বিশেষ অবদান রাখায় কবি জাকারিয়া বরকতকে জাতীয় দৈনিক ‘স্বদেশ বিচিত্রা’ এর পক্ষ থেকে গুণিজন সংবর্ধনা প্রদান করা হয়েছে। রবিবার (২৮শে এপ্রিল ২০২৪) বিকাল ৫টার সময় চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক হলরুমে স্বদেশ বিচিত্রা পত্রিকার আয়োজনে অনুষ্ঠিত গুণিজন সংবর্ধনা ও প্রতিনিধি পরিচিতি সভায় তাকে এ সংবর্ধনা প্রদান করা হয়।

সংবর্ধনা প্রদান ও পরিচিতি সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১০ আসনের সংসদ সদস্য আলহাজ মহিউদ্দিন বাচ্চু। এসময় স্বদেশ বিচিত্রা পত্রিকার সম্পাদক কবি অশোক ধরসহ পত্রিকাটির চট্টগ্রাম বিভাগীয় প্রতিনিধিগণ ও অন্যান্য গুণিজন উপস্থিত ছিলেন।

কবি জাকারিয়া বরকত ১৯৯৯ সালে চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার উথলী ইউনিয়নের মৃগমারী গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মিলন হোসেন এবং মাতার নাম লাভলী খাতুন। তিনি ২০১৮ সালে উথলী মাধ্যমিক বিদ্যালয় থেকে এসএসসি এবং ২০২০ সালে উথলী ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাশ করেন। দিনাজপুর থেকে প্রকাশিত দৈনিক মানববার্তা পত্রিকায় ২০১৯ সালে তাঁর লেখা প্রথম কবিতা ‘শিক্ষা’ প্রকাশিত হয়। দ্য টিচার পত্রিকায় প্রকাশিত ‘পথভ্রষ্ট’ কবিতাটি। এছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর লেখা কবিতা প্রকাশিত হয়েছে। কবির প্রকাশিত দুটি কাব্যগ্রন্থ হলো- অভিলাষ ও প্রিয়সী।

কাব্য সাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য কাব্য প্রতিভা সম্মাননা, গোলাম মোস্তফা সাহিত্য পদক, বঙ্গ কথা স্টার অ্যাওয়ার্ড, মানিক বন্দ্যোপাধ্যায় সাহিত্য পদক, শরৎচন্দ্র চট্টোপাধ্যায় সাহিত্য পদক, সাহিত্য রত্নসহ বিভিন্ন পুরস্কারে তিনি ভূষিত হয়েছেন। পাখির মতো প্রবল আত্মবিশ্বাসে সাহিত্যের আকাশে ডানা মেলেছেন কবি জাকারিয়া বরকত। আঁধারের গায়ে জোনাকির বেশে সন্ধ্যা শেষে জ্বলে উঠবেন এই প্রত্যাশায় কবির মনেপ্রাণে।

আমিনুর রহমান নয়ন, সিনিয়র স্টাফ রিপোর্টার।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network