৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

দুই বাগাড় বিক্রি হলো ৫৫৮০০ টাকায়

আপডেট: অক্টোবর ২১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

অনলাইন ডেস্ক:: নাটোরের সিংড়া কোর্ট মাঠে ৩১ কেজি ওজনের বিশালাকারের দুটি বাগাড় মাছ বিক্রি হয়েছে। মাছ দুটি যমুনা নদীতে জেলেদের জালে ধরা পড়ে বলে জানা গেছে। মাছ দুটি এক হাজার ও ৮০০ টাকা কেজি দরে ৫৫ হাজার ৮০০ টাকায় বিক্রি হয়েছে।

বুধবার দুপুরে ২০ ও ১১ কেজি ওজনের মাছ দুটি দেখতে উৎসুক জনতার ভিড় দেখা যায়। পরে মাছ দুটি যথাক্রমে এক হাজার ও ৮০০ টাকা কেজি দরে কিনে নেন স্থানীয়রা।

স্থানীয় পরিবেশকর্মী জুলহাস কায়েম বলেন, দুপুরে প্রশাসনিক ভবনের পাশে কোর্ট মাঠে যমুনা নদীর দুটি বাগাড় মাছ বিক্রির জন্য ওঠে। মৎস্য ভাণ্ডারখ্যাত চলনবিলের সিংড়ায় বাগাড় মাছ আসার খবরে মাছ দুটি দেখতে ভিড় পড়ে যায়। পরে স্থানীয় লোকজন তা কিনে ভাগ করে নেন।

মাছ বিক্রেতা শেরপুরের ইসমাইল হোসেন বলেন, মাছ দুটি যমুনা নদীতে জেলেদের জালে ধরা পড়ে। পরে সেখান থেকে কিনে নিয়ে বেশি দামে বিক্রির জন্য এখানে এনেছি। তবে মাছ ক্রেতার চেয়ে উৎসুক জনতার ভিড় বেশি।এর আগে গত বছরও এখানে মাছ বিক্রির জন্য এসে ছিলাম। পরে বেশি দামে বিক্রিও করেছিলাম।চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি ও বিল হালতি ত্রিমোহনী কলেজের ভূগোলের অধ্যাপক আখতারুজ্জামান বলেন, এটি দক্ষিণ এশিয়ায়প্রাপ্ত একটি বিশালাকারের বাগারিয়াস গণের মাছের প্রজাতি। এটিকে দানব বাগাড় বলে।

তবে বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে তফসিল ২ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত। আমরা এ বিষয়ে মানুষকে সচেতন করা চেষ্টা চালিয়ে যাচ্ছি।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network