২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

চারদিনের সফরে আগামীকাল জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী

আপডেট: এপ্রিল ২৪, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

অনলাইন ডেস্ক:: চারদিনের সফরে আগামীকাল মঙ্গলবার জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে তিনি বৈঠক করবেন দেশটির প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও ও সম্রাট নারুহিতোর সঙ্গে। অংশ নেবেন ব্যবসায়ী সম্মেলনে। দুই দেশের মধ্য সই হওয়ার কথা রয়েছে বেশকটি সমঝোতা ও চুক্তি।

রাজনীতি থেকে সমাজ, পররাষ্ট্র থেকে অর্থ, যে কোনো বিচারেই বাংলাদেশের আদি-অকৃত্রিম বন্ধু জাপান। যে সম্পর্কটা ৫ দশকেরও বেশি পুরনো।১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি স্বাধীন বাংলাদেশের সঙ্গে জাপানের যে কূটনৈতিক সম্পর্কের সূচনা তাই নতুন রূপ পায় পরের বছর পূর্ব এশিয়ার দেশটিতে বঙ্গবন্ধুর সফরে।সম্পর্কের এ যাত্রাপথে প্রধানমন্ত্রী হিসেবে এ পর্যন্ত ৫ বার দেশটিতে সফর করেছেন শেখ হাসিনা। যার পরবর্তীটি আগামী ২৫ এপ্রিল।

চারদিনের রাষ্ট্রীয় সফরে শেখ হাসিনা বৈঠক করবেন জাপানের প্রধানমন্ত্রী ও সম্রাটের সঙ্গে। অংশ নেবেন ব্যবসায়ী সম্মেলনে। সই হতে পারে অন্তত সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক।জাপানে বাংলাদেমের এম্বাসেডর বলেন, আমরা আশা করছি সাত-আটটি বা তারও বেশি সমঝোতা চুক্তি হতে পারে। ঢাকা থেকে আমাদের দল আসলেও কিছু কাগজ আসবে।সফরে প্রবাসী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীকে দিবেন নাগরিক সংবর্ধনা। প্রস্তুতি পর্বও প্রায় চূড়ান্ত।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network