৪ঠা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, শনিবার

গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে যুক্ত হচ্ছে নতুন দুই সাম্বার হরিণ

আপডেট: অক্টোবর ২১, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক: নরসিংদীর এক বাগান বাড়ি থেকে উদ্ধার হওয়া দুটি মাদি সম্বর হরিণকে গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) রাতে হরিণ দুটি অবমুক্ত করা হয়। আগে পার্কে দুটি সম্বর হরিণ থাকলেও সেগুলো ছিল পুরুষ। উদ্ধার হওয়া মাদি সম্বর হরিণ দুটি প্রজননের সম্ভাবনা জাগাবে বলে আশা পার্ক কর্তৃপক্ষের।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকালে বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণি পরিদর্শক নিগার সুলতানা বলেন, বন্যপ্রাণী বিধি (হরিণ লালন পালনে সরকারি আইন) হওয়ার আগে ২০০৭ সালে মিরপুর চিড়িয়াখানা থেকে দুটি সম্বর হরিণ ক্রয় করেন নরসিংদীর বাসিন্দা মো. জাফর আহমেদ চৌধুরী। হরিণ দুটি তার বাগান বাড়িতে লালন-পালন করে আসছিলেন। কিন্তু ২০১৭ সালে হরিণ ও হাতি লালন পালনে বিধিমালা হয়। এতে চিত্রা হরিণ পালনের কথা উল্লেখ থাকলেও সম্বর হরিণ পালনের কথা উল্লেখ নেই। খবর পেয়ে মঙ্গলবার দুপুরে ঢাকার বন্যপ্রাণি ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের উদ্যোগে অভিযান চালিয়ে সম্বর হরিণ দুটি উদ্ধার করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান বলেন, এরআগে সাফারি পার্কের ওই হরিণ বেষ্টনীতে দুটি পুরুষ সম্বর ছিল। এখন সেখানে মাদি সম্বর যোগ হওয়ায় প্রজনন ও তাদের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা দেখা দিচ্ছে।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network