২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

পায়রা নদীতে জেলের জালে ধরা পড়ল ৩৫ কেজির রুই

আপডেট: জানুয়ারি ১৬, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

বরগুনা প্রতিনিধি:: বরগুনা আমতলীর পায়রা নদীতে এক জেলের জালে ৩৫ কেজি ওজনের একটি রুই মাছ ধরা পড়েছে।শনিবার সকালে আমতলী মাছ বাজারের হিজবুল্লা মৎস্য আড়তের মাছটি ২১ হাজার টাকায় বিক্রি করা হয়। গত ২০ বছরে এটিই ছিল নদী থেকে ধরা সবচেয়ে বড় রুই মাছ।

মাছ বাজার সূত্রে জানা যায়, আমতলী সদর ইউনিয়নের ছোট আমতলী গ্রামের জেলে মোজাম্মেল হক হাওলাদার শুক্রবার মধ্যরাতে পায়রা নদীতে জাল ফেলে। এর পর শনিবার সকালে জাল তুলতে গিয়ে দেখেন বড় আকারের একটি রুই মাছ ধরা পড়েছে। এর পর সকাল ১০টার দিকে জেলে মোজাম্মেল হাওলাদার বিক্রির জন্য আমতলী মাছ বাজারে নিয়ে যান।

এ বিষয়ে জেলে মোজাম্মেল হাওলাদার বলেন, শনিবার গভীর রাতে পায়রা নদীতে জাল ফেলি। পরে শনিবার সকালে জাল উঠিয়ে দেখি বিশাল সাইজের এক রুই মাছ। মাছটি দেখে আমি খুশি হই। আমি জীবনে এত বড় রুই মাছ পায়রা নদীতে ধরা পরতে দেখিনি।

এ বিষয়ে ক্রেতা আবু সালেহ বলেন, আমি ১২০০ টাকায় দুই কেজি মাছ কিনেছি। এত বড় মাছ দেখে লোভ সামলাতে পারিনি, তাই কিনে নিলাম। এর আগে এতবড় মাছ আগে কখনও দেখিনি।আমতলী মাছ বাজারের হিজবুল্লা মৎস্য আড়তের মালিক মিনহাজ উদ্দিন বলেন, আমি আমতলীর মাছ বাজারে ১৫-২০ বছর ধরে ব্যবসা করি। এর আগে ওই নদীতে এত বড় রুই মাছ ধরা পড়েছে বলে আমার জানা নেই। আমি নিজেও আগে এতবড় রুই মাছ দেখিনি।

বরগুনা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, দেশি প্রজাতির মাছগুলো ক্রমাগত হারিয়ে যাচ্ছে। নিয়মিত অভিযান করায় নিষিদ্ধ জালের ব্যবহার বন্ধ হয়েছে। আমরা অভিযান চালিয়ে যাচ্ছি। নদীতে এখন মাঝে মাঝে বড় মাছ জেলেদের জালে দেখা যাচ্ছে।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network