২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

ইফতারে শরীর ঠান্ডা করে তরমুজের শরবত

আপডেট: মার্চ ১৮, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

আপডেট নিউজ ডেস্ক:: গরম পড়তে শুরু করেছে। এই সময় ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হচ্ছে। ফলে রোজাদারদের পানিশূন্যতার ঝুঁকি বাড়ছে। ইফতারে শরীরে পানির চাহিদা পূরণে পর্যাপ্ত পানি পানের পাশাপাশি আরও কিছু পানীয় খেতে পারেন। সেক্ষেত্রে তরমুজের শরবত হতে পারে দারুণ বিকল্প।
পুষ্টিবিদদের মতে, তরমুজে শতকরা ৯২ ভাগ পানি থাকে। শরীর ঠান্ডা করতে তরমুজের শরবতের জুড়ি নেই। কারণ এই ফলের রস দেহে প্রবেশ করলে প্রাকৃতিক উপায়েই শরীর ঠান্ডা হয়ে যায়। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যক্রম বজায় রাখে। শরীরে পানির পাশাপাশি নানা ধরনের খনিজের ঘাটতি মেটাতে পারে তরমুজ। তরমুজে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন থাকায় এটি চোখ ভালো রাখতে সাহায্য করে। সারাদিন রোজা রাখলে এমনিতে শরীর ক্লান্ত হয়, ত্বকও ম্লান দেখায়। ইফতারে নিয়মিত তরমুজের শরবত খেলে ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। এতে থাকা ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে শক্তি তৈরিতে সাহায্য করে। এছাড়া নিয়মিত তরমুজ খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এমনি অথবা চাইলে বরফ মিশিয়ে তরমুজের শরবত খেতে পারেন।

যেভাবে তৈরি করবেন তরমুজের শরবত :
উপকরণ : ২ বাটি পরিমাণে কাটা তরমুজ, চিনি পরিমাণমতো, বরফকুচি, বিট লবণ ১ চামচ

প্রস্তুত প্রণালী : তরমুজের বিচি ফেলে সেগুলো ব্লেন্ড করে নিন। এবার এতে চিনি আর বিট লবণ যোগ করুন। চাইলে সামান্য লেবুর রস দিতে পারেন। কেউ কেউ স্বাদ বাড়াতে ২ চা চামচ গুঁড়া দুধ যোগ করতে পারেন। এবার গ্লাসে ঢেলে এতে বরফ কুচি যোগ করুন।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network