১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

বরিশালে ঈদ জামাতে মুসলিম উম্মাহর শান্তি কামনা

আপডেট: জুন ১৭, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

বরিশাল প্রতিনিধি:: মুসলিম উম্মাহর শান্তি, দেশ ও জাতির অগ্রগতি কামনায় দোয়া-মোনাজাতের মধ্য দিয়ে বরিশালের হেমায়েত উদ্দিন কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।

বিভিন্ন শ্রেণি-পেশার হাজারো মানুষের অংশগ্রহণে সোমবার (১৭ জুন) সকাল ৮টায় অনুষ্ঠিত এ জামাতে ইমামতি করেন কেন্দ্রীয় কসাই জামে মসজিদের পেশ ইমাম মাওলানা কাজী আব্দুল মান্নান।যেখানে নামাজ আদায় করেন বরিশাল-৫ (সদর) আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম, বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত, বরিশালের বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) মো. শওকত আলী, জেলা প্রশাসক শহিদুল ইসলাম, সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসরাইল হোসেনসহ আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সংগঠনের নেতাকর্মী ও প্রশাসনের কর্মকর্তা-কর্মচারীরা। পাশাপাশি একই কাতারে নামাজে শামিল হয় সব শ্রেণি-পেশার মানুষ।

নামাজ আদায় করে পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামীম বলেন, ইসলাম আমাদের এ শিক্ষা দেয় যারা সমাজে পিছিয়ে পড়া বা অভাবী মানুষ রয়েছেন তারা যেন ঈদের খুশিতে শামিল হতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

অপরদিকে পশু কোরবানির পর বরিশাল নগর পরিষ্কার-পরিছন্ন রাখতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ খোকন সেরনিয়াবাত।

এদিকে নগরের আমতলার মোড়স্থ মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল সাড়ে ৮টায়। এছাড়া নগরের ইউছুমদ্দিন জামে মসজিদের উদ্যোগে নুরিয়া মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। যেখানে মোনাজাতে দেশবাসীর জন্য শান্তি, সমৃদ্ধি, কল্যাণ কামনা করার পাশাপাশি বন্যা-খড়াসহ দুর্যোগ থেকে রক্ষার জন্য সৃষ্টিকর্তার দরবারে প্রার্থনা করা হয়। সেই সঙ্গে ফিলিস্তিনের মুসলমানসহ গোটা মুসলিম উম্মাহর শান্তি কামনা করা হয়।অপরদিকে নগরের প্রাণকেন্দ্র সদর রোডের বায়তুল মোকাররম মসজিদ, চকবাজারের এবায়দুল্লাহ মসজিদ ও গির্জা মহল্লার জামে কসাই মসজিদসহ বেশ কয়েকটি মসজিদে সকাল ৮টায় ও ৯টায় দুটি করে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া দক্ষিণাঞ্চলে ঈদের বৃহৎ জামাত অনুষ্ঠিত হয় বরিশাল সদর উপজেলার চরমোনাই মাদরাসা মাঠে সকাল ৮টায়। যেখানে ঈদের জামাতে ইমামতি করেন চরমোনাই পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম। আর উজিরপুর উপজেলার গুঠিয়ার দৃষ্টিনন্দন বাইতুল আমান জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়।

অপরদিকে বিভাগের মধ্যে পিরোজপুরের নেছারাবাদের ছারছীনা দরবার শরীফ ময়দানে সকাল সাড়ে ৮ টায়, ঝালকাঠীর এন এইচ কামিল মাদরাসা মাঠে সকাল ৮টায় ও পটুয়াখালীর মীর্জাগঞ্জ হযরত ইয়ার উদ্দিন খলিফা (রা.) মাজার শরিফে সকাল সাড়ে ৭টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।বরিশাল মহানগর ইমাম সমিতি জানিয়েছে, নগরের পাঁচ শতাধিক মসজিদে সকাল ৭টা থেকে ১০টার মধ্যে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network