৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার

নরসিংদীতে দেখা মিলল ভয়ংকর রাসেল ভাইপারের, আতঙ্কে মানুষ

আপডেট: জুন ২০, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

অনলাইন ডেস্ক:: নরসিংদীর চিনিশপুরে হাড়িধোয়া নদীর পাশে কালীমন্দীর (জামতলা) এলাকায় একটি রাসেল ভাইপার সাপ মারা হয়েছে। এ ঘটনার পর থেকে নদীপাড়ে বাসিন্দারা আতঙ্কে রয়েছেন। বিষয়টি বৃহস্পতিবার বিকেলে নিশ্চিত করেন চিনিশপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান তুহিন।

স্থানীয়রা জানান, হাড়িধোয়া নদীটি মেঘনার মোহনা থেকে শুরু হয়ে নরসিংদী সরকারী গুদাম হয়ে পৌরশহর ও হাজিপুর গ্রামের মাঝ দিয়ে প্রবাহিত হয়ে শিবপুর উপজেলার পুটিয়া বাজার হয়ে ভেলানগর দিয়ে চিনিশপুর গ্রামে প্রবাহিত হয়ে পলাশের শিতলক্ষ্যায় যোগ হয়েছে। বিভিন্ন জেলায় নদী বেষ্টনী এলাকায় রাসেল ভাইপার সাপ আতঙ্কের পর এবার নরসিংদীর চিনিশপুরে এই প্রথম চোখে পরে সাপটি। এ বিষয়ে আতঙ্কে রয়েছেন তারা।

চিনিশপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান তুহিন বলেন, দুই-তিন আগে স্থানীয় লোকজন নদীর পাশে জামতলা এলাকায় একটি রাসেল ভাইপার সাপ মেরে প্রথমে ইউনিয়ন পরিষদের সচিবকে অবগত করেন। পরিবর্ততে আমি খোঁজখবর নেই। স্থানীদের কাছ থেকে বিস্তারিত জেনেছি। তারা জানান, একটি রাসেল ভাইপার সাপ মেরেছে। এই এলাকায় নাকি আরেকটি সাপ চোখে পড়েছে। ধারণা করা হচ্ছে- একাধিক রাসেল ভাইপার সাপ রয়েছে। রাতে ও দিনে চলাচলে চিনিশপুরবাসী সাবধানতা অবলম্বন করতে সচেতন করা হচ্ছে।

এ বিষয়ে জানতে নরসিংদী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আছমা সুলতানা নাসরিনের সঙ্গে কথা হলে, তিনি বলেন, এই প্রথম আপনার কাছে জনলাম, চিনিশপুরে বিষাক্ত রাসেল ভাইপার সাপ মারা হয়েছে। আমরাও বিষয়টি নিয়ে সবাইকে সচেতন করবো।

এদিকে নরসিংদীর সিভিল সার্জন ডা. ফারহানা আহমেদ বলেন, প্রতি সপ্তাহে আমাদের সভা হয়। এসব সভায় আলোচনা হয় বিষাক্ত প্রাণীর কামড় আক্রমণ ও ক্ষতি থেকে প্রতিকার হওয়ার ভেকসিন সম্পর্কে। এছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে সাপে কাটা, কুকুরের কামড়ের ভেকসিন রয়েছে। তবে রাসেল ভাইপার সাপ নিয়ে বিশেষ কোনো ভেকসিন নেই আমাদের কাছে। এটি একটি বিষাক্ত সাপ আমরা অবগত আছি। এ বিষয়ে সবাইকে সচেতন থাকা অতি জরুরি।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network