২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার

উজিরপুরে নৌকা বাইচে লাখো মানুষের সমাগম

আপডেট: অক্টোবর ৯, ২০২২

  • ফেইসবুক শেয়ার করুন

নিজস্ব প্রতিবেদক::

বরিশালের উজিরপুর উপজেলার হারতা ইউনিয়নে ১৬৪তম ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে। এদিন নৌকা বাইচকে কেন্দ্র করে মেলা জমে উঠে। এতে লক্ষাধিক মানুষের সমাগম হয়।

রোববার (৯ অক্টোবর) বিকেল ৩টায় উপজেলার কঁচা নদীতে এই বাইচ অনুষ্ঠিত হয়। হারতা ইউপি চেয়ারম্যান ও নৌকা বাইচের আয়োজক অমল মল্লিক বলেন, সনাতন ধর্মাবলম্বীদের লহ্মীপূজা উপলক্ষে প্রতিবছর আয়োজন করা হয়। নৌকা বাইচটি ১৬৪ বছর ধরে হয়ে আসছে। এ বছরও সুন্দর পরিবেশের মাধ্যমে কোনো অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠভাবে সম্পন্ন করতে পেরেছি। নৌকা বাইচের প্রধান অতিথি ছিলেন বরিশাল-২ আসনের সংসদ সদস্য মো. শাহে আলম।

গবেষক সুশান্ত ঘোষ বলেন, করোনার পরে এই অঞ্চলে সবচেয়ে বড় মিলন মেলা হয়েছে নৌকা বাইচ উপলক্ষে। এখানে দেশ ও দেশের বাইরে থেকে মানুষজন উপভোগ করতে এসেছে। আয়োজনকে ঘিরে অনেকে সঙ সেজেছে। ঐতিহ্যবাহী নৌকা বাইচটি দেখতে এসে নিজের খুব ভালো লাগছে।

শিশু সংগঠক শুভংকর চক্রবর্তী বলেন, নৌকা বাইচকে কেন্দ্র করে সব ধর্মের মানুষের সম্মিলন হয়েছে এখানে। আয়োজনটি লহ্মীপূজা উপলক্ষে আয়োজিত বলা হলেও এখন আর তা একক কারও নয়। সার্বজনীন উৎসবে রূপ নিয়েছে।

গণমাধ্যমকর্মী স্বপন খন্দকার বলেন, সংস্কৃতির সঙ্গে অর্থনৈতিক সমৃদ্ধির একটি মেলবন্ধন আছে। নৌকা বাইচ ও মেলা তারই প্রমাণ করে। লহ্মীপূজা উপলক্ষে মেলাটি যেন না হয় তার প্রচেষ্টা কতিপয় মানুষের ছিল। কিন্তু সম্মিলিত চেষ্টা তা রুখে দিয়েছে।

নৌকা বাইচে মোট ৬টি বাইচ দল অংশ নেন। এরমধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার জিতেছেন যথাক্রমে অমল সরকার, সনাতন বিশ্বাস এবং লাজা‌রেস্ট স‌নিয়া ও তাদের দল।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network