৪ঠা জুন, ২০২০ ইং, বৃহস্পতিবার

শিরোনাম

করোনাভাইরাসের কারণে নতুন করে দরিদ্র হতে পারে ৫০ কোটি মানুষ, আশঙ্কা অক্সফামের

আপডেট: এপ্রিল ৯, ২০২০

  • ফেইসবুক শেয়ার করুন

আপডেট নিউজ ডেস্ক: করোনাভাইরাসের কারণে বিপর্যের মধ্যে বিশ্ব অর্থনীতি। এর প্রভাবে বিশ্বব্যাপী ৫০ কোটি মানুষ নতুন করে দরিদ্র হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফাম।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সপ্তাহে বিশ্ব অর্থনীতিতে করোনাভাইরাসের প্রভাব নিয়ে বৈঠকে বসবেন আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ও বিশ্ব ব্যাংকের কর্মকর্তারা। তার আগে বৃহস্পতিবার এ প্রতিবেদন প্রকাশ করলো অক্সফাম।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, বর্তমান সংকট ২০০৮ সালের অর্থনৈতিক সংকটের চেয়েও গভীর। এর ফলে ১৯৯০ সালের পর প্রথমবারের মতো বিশ্বব্যাপী ব্যাপক হারে দরিদ্র মানুষের সংখ্যা বেড়ে যেতে পারে।

অক্সফামের প্রতিবেদনে আরও বলা হয়েছে, বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে ঝুঁকিতে পড়েছেন নারীরা। কারণ কর্মজীবী নারীদের অধিকাংশই অনানুষ্ঠানিক খাতে কাজ করেন। বিভিন্ন দেশে লকডাউনের কারণে বেশিরভাগ ক্ষেত্রে অনানুষ্ঠানিক খাতে কাজ বন্ধ হয়ে গেছে।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছিল, পরিস্থিতি এমন চলতে থাকলে পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১ কোটি ১০ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়ে পড়বে।

এ পরিস্থিতি থেকে উত্তরণে ছয় দফা প্রস্তাব দিয়েছে অক্সফাম। তার মধ্যে সরকারের পক্ষ থেকে বেইল আউটের পদক্ষেপ নেওয়া, আইএমএফর এগিয়ে আসা এবং ধনী ব্যক্তি ও বড় ধরনের মুনাফার ওপর করহার বাড়িয়ে দেওয়া উল্লেখযোগ্য।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network