১৫ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

চরফ্যাসনে শুরু হলো ভাসমান পদ্ধতিতে সবজি চাষ

আপডেট: মে ১০, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

নুরুল্লাহ ভূইয়া, চরফ্যাসন (ভোলা):
চরফ্যাসনে খাল বিলের পানিতে ভাসমান থাকা কচুরিপানাকে ব্যবহার করে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ শুরু হয়েছে। চরফ্যাসন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমানের উদ্যোগে ও উপজেলা কৃষি অফিসের সহায়তায় বুধবার (১০ মে) এ উপলক্ষ্যে উপজেলার আমিনাবাদের হালিমাবাদ গ্রামে ত্রিশ জন কৃষককে নিয়ে দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়। ঝালকাঠির নেছারাবাদ থেকে আগত অভিজ্ঞ তিন জন কৃষক কচুরিপানার মাধ্যমে ভাসমান পদ্ধতিতে সবজি চাষের নিজেদের অভিজ্ঞতা কর্মশালায় অংশ নেওয়া কৃষকদের মাঝে তুলে ধরেন। প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি’র বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, চাষাবাদ বৃদ্ধির লক্ষ্যে কোন জমি ফাঁকা রাখা যাবেনা। আমরা কোন জমিতো ফাঁকা রাখছিনা বরং এ পদ্ধতি ব্যবহার করে চাষাবাদের জন্য জমি বৃদ্ধি করছি। তিনি আরো বলেন, কচুরিপানাকে ব্যবহার করে ভাসমান পদ্ধতিতে সবজি চাষ চরফ্যাসনের প্রতিটি ইউনিয়নে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে হালিমাবাদ থেকে আমাদের যাত্রা শুরু হলো। খাল বিলে পানির উপর জমে থাকা কচুরিপানাকে ব্যবহার করে ভাসমান পদ্ধতিতে সবজি চাষে কচুরিপানা থেকে তৈরি সারকে ব্যবহার করে পুরো বছর জুড়ে বিষমুক্ত সবজি উৎপাদন করতে আমাদের এ উদ্যোগ।
কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার ওমর ফারুক। স্থানীয় কৃষক ও ইউপি সদস্য আকতার মহাজন অনুষ্ঠান সঞ্চালনা করেন।
পরে নেছারাবাদের তিন কৃষকের নেতৃত্বে স্থানীয় ত্রিশ জন কৃষকের কচুরিপানার মাধ্যমে ভাসমান সবজি চাষের ক্ষেত্র তৈরির কাজ দীর্ঘসময় নিয়ে ঘুরে দেখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আল নোমান সহ অন্যান্যরা।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network