১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার

যেসব ফল ও সবজি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে

আপডেট: ডিসেম্বর ৩, ২০২১

  • ফেইসবুক শেয়ার করুন

ফাইল ছবি

আপডেট নিউজ ডেস্ক::  রোগ প্রতিরোধ ক্ষমতা যার যত বেশি তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কম। তাই চিকিৎসকরা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর প্রতি জোর দিচ্ছেন। বেশ কিছু খাবার রয়েছে যা নিয়মিত খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি। জেনে নিন সেই সম্পর্কে।

১. লেবু: লেবুতে থাকে ভিটামিন সি। ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বৃদ্ধির পাশাপাশি ত্বক ভালো রাখতেও সাহায্য করে। ভিটামিন সি শরীরে উৎপাদিতহয় না। তাই খাবারের মাধ্যমে গ্রহণ করতে হয়। লেবু খুব সহজ লভ্য। পাতি লেবু, কমলা লেবু, বাতাবি লেবু ইত্যাদি রোজকারডায়েটে রাখলে শরীরে ভিটামিন সির যোগান অটুট থাকবে যার ফলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

২. ব্রকোলি: ব্রকোলি ভিটামিন ও খনিজ পদার্থ সম্বৃদ্ধ। এতে ভিটামিন এ, ভিটামিন সি, ও ভিটামিন ই থাকে। এর পাশাপাশি ব্রকলিতে থাকে প্রচুর পরিমাণ ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩. রসুন: প্রত্যেকের রান্নাঘরে রসুন থাকেই। রসুন স্বাস্থ্যের জন্য উপকারী। প্রাচীনকালে সংক্রমন প্রতিরোধে ব্যবহার করা হতো রসুন। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রসুন হার্টের জন্য ভালো। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে রসুন। রসুনে উপস্থিত সালফার ও আয়লিসিনিনইমিউনিটি বাড়ায়।

৪. পালং শাক: পালং শাকে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা ক্যারোটিন সহ অনেক উপাদান শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

৫. পেঁপে: পেঁপে ভিটামিন সিসম্বৃদ্ধ। পেঁপে ইমিউনিটি বৃদ্ধির পাশাপাশি হজমের সমস্যা সমাধান করে ও লিভারকে ভালো রাখে।

জাম্বুরা: যে কোনও খাবার খাওয়ার আগে কিছুটা জাম্বুরা খেলে শরীরে মেদ কম জমে। এ ফলে থাকা ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

  • ফেইসবুক শেয়ার করুন
Website Design and Developed By Engineer BD Network