২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

চরফ্যাসনে মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের সমাপনী ওয়ার্কশপ

আপডেট: মার্চ ৩, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

নুরুল্লাহ ভূইয়া, চরফ্যাসন (ভোলা): চরফ্যাসনের বিচ্ছিন্ন চরাঞ্চলে মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা প্রকল্পের সমাপনী ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৩ মার্চ) সকাল ১০টায় চরফ্যাসন উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
দ্যা সুইডিশ পোস্টকোড ফাউন্ডেশনের অর্থায়নে কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড এর সহযোগিতায় পার্টনার্স ইন হেলথ এন্ড ডেভেলপমেন্ট (পিএইচডি) এর বাস্তবায়নে “মিডওয়াইফ পরিচালিত স্বাস্থ্যসেবা” প্রকল্পের মাধ্যমে চরফ্যাসন উপজেলার বিচ্ছিন্ন ঢালচর ও কুকরি-মুকরি ইউনিয়নসহ মনপুরা উপজেলার একাধিক চরে হাজারো নারীদের সন্তান প্রসবসহ মাতৃত্বকালীন সময়ে স্বাস্থ্যসেবা দিয়ে আসছিল।

উপজেলা নির্বাহী অফিসার নওরীন হকের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চরফ্যাসন উপজেলা চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন। স্বাগত বক্তব্য ও মূল বিষয় উপস্থাপন করেন প্রকল্প ব্যবস্থাপক জাকির হোসেন।
তিনি বলেন, এ প্রকল্পটি সরকারী, বেসরকারী ও স্থানীয় সরকারের তত্বাবধানে ত্রিপক্ষীয় অংশীদারত্বের ভিত্তিতে ভোলা জেলার চরফ্যাসন উপজেলার ২টি ও মনপুরা উপজেলার ২টি ইউনিয়নে বাস্তবায়ন হচ্ছে।

তিনি আরও বলেন, প্রকল্পটি ২০২২ সালের এপ্রিল মাস থেকে ২০২৪ সালের মার্চ পর্যন্ত চলমান। এই প্রকল্পের মাধ্যমে চরকুকরী মুকরী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র থেকে প্রায় ১৬ হাজার সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা প্রদান করা হয়েছে।

গর্ভবতী মহিলাদের বাচ্চা প্রসবে পিএইচডি পরিচালিত স্বাস্থ্য কেন্দ্রে নরমাল বাচ্চা ডেলিভারি হচ্ছে, গর্ভবতী মায়ের স্বাস্থ্য সুরক্ষায় বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে, যা সরাসরিভাবে চরফ্যাসন ও মনপুরার বিভিন্ন চরাঞ্চলে খুব প্রভাব ফেলেছে।
চরকুকরী মুকরী ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটির সেবা কার্যক্রম চালু রাখার বিষয়ে সরকারী হস্তক্ষেপের কথা অনুষ্ঠানের বক্তারা বলেন। স্থানীয়ভাবে প্রাতিষ্ঠানিক বা ব্যক্তি উদ্যেগে এই কেন্দ্রটি পরিচালনা করা সম্ভব নয় বলেও বক্তারা জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন
চর কুকরী মুকরী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ আবুল হাসেম মহাজন,
উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা রেজাউল হক,চরফ্যাসন থানার
ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) রিপন কুমার সাহা,
চরফ্যাসন পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডাঃ নুসরাত জাহান। এ সময় সরকারী-বেসরকারী কর্মকর্তাবৃন্দ, পার্টনার্স ইন হেলথ্ এন্ড ডেভেলপমেন্ট এর উর্ধ্বতন কর্মকর্তা, উপজেলা পরিবার পরিকল্পনা সহকারী জসিম উদ্দিন উপস্থিত ছিলেন।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network