৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার

অতি তীব্র তাপপ্রবাহে পুড়ছে চুয়াডাঙ্গা, তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস

আপডেট: এপ্রিল ২৬, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

তীব্র রোদ-গরম উপেক্ষা করে উথলী গ্রামের ঈদগাহতলার মাঠে  জমিতে সেচ দিচ্ছেন এক কৃষক | ছবি: আপডেট নিউজ বিডি টোয়েন্টিফোর

অতি তীব্র তাপপ্রবাহে পুড়ছে চুয়াডাঙ্গা। প্রতিদিন বাড়ছে তাপমাত্রার পারদ। বিশেষ প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না মানুষজন। অবস্থান করছেন নিজ ঘরসহ বাড়ির আশপাশ এলাকার ছায়াযুক্ত স্থানে। তবে ধান কাটার মৌসুম চলমান থাকায় তীব্র রোদ-গরম উপেক্ষা করেই ধান ঘরে তুলতে ব্যস্ত সময় পার করছেন জেলার কৃষকরা। এদিকে দাবদাহের কারণে হাসপাতালে বেড়েছে ডায়রিয়াসহ অন্যান্য রোগীর সংখা। বেড়েছে শিশু রোগীর সংখ্যাও। গতকাল শুক্রবার বেলা ৩টায় চুয়াডাঙ্গা জেলায় রেকর্ড করা হয়েছে ৪২ দশমিক ৭ সেলসিয়াস তাপমাত্রা। যা চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

গত শনিবার যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ওইদিন চুয়াডাঙ্গার তাপমাত্রা ছিল ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। চুয়াডাঙ্গায় এপ্রিল মাসজুড়ে মৃদু থেকে মাঝারি ও তীব্র তাপপ্রবাহের পর এখন অতি তীব্র তাপপ্রবাহ চলছে। কিন্তু দেখা মিলছে না মেঘ-বৃষ্টির কোনো লক্ষণ। বৃষ্টির আশায় গত মঙ্গলবার সকাল সাড়ে ১০টার সময় চুয়াডাঙ্গা জেলা সম্মিলিত উলামা কল্যাণ পরিষদের আয়োজনে জেলা শহরের টাউন ফুটবল মাঠে আদায় করা হয় সালাতুল ইসতিসকা তথা প্রার্থনামূলক নামাজ। ওইদিন দিবাগত গভীর রাতেই জেলার বিভিন্ন স্থানে শুরু হয় দমকা হাওয়াসহ ফোঁটা ফোঁটা বৃষ্টি। তবে তারপর থেকে তাপমাত্রা আরও বেশি বৃদ্ধি পাওয়া শুরু করেছে। একটানা ভারী বৃষ্টি না হওয়া পর্যন্ত জেলার তাপমাত্রা কমার কোনো আশা নাই। জেলার জীবননগর উপজেলার মনোহরপুর গ্রামের লিমন হোসেন জানান, তীব্র দাবদাহে দুপুর বেলা সড়ক দিয়ে মোটরসাইকেল চালানোর কোনো উপায় নাই। মনে হচ্ছে সড়ক দিয়ে আগুনের গোলা এসে মুখে লাগছে। এছাড়া হাত-পা একেবারে ঝলসে যাওয়ার মতো অবস্থা। একই অবস্থার মুখোমুখি হচ্ছেন অটোভ্যান, বাইসাইকেল, আলমসাধু ও ট্রাক্টরের চালকরা।

তীব্র গরমে অতিষ্ঠ বিভিন্ন যানবাহনের চালক ও পথচারীদের মাঝে বিভিন্ন সামাজিক সংগঠন ও ব্যক্তিগত উদ্যোগে জেলার বিভিন্ন স্থানে বিতরণ করা হচ্ছে স্যালাইন মিশ্রিত পানি ও লেবুর শরবত। সাধারণ জনগণ মনে করেন এ ধরনের উদ্যোগ ব্যাপকহারে গ্রহণ করা উচিত। এদিকে আগামী ৮ই মে অনুষ্ঠিতব্য জেলার দামুড়হুদা ও জীবননগর উপজেলা পরিষদ নির্বাচনকে সামনে রেখে তীব্র রোদ গরম উপেক্ষা করে রাত-দিন ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন প্রার্থী ও তাঁর কর্মী সমর্থকরা।

আমিনুর রহমান নয়ন, সিনিয়র স্টাফ রিপোর্টার। 

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network