২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার

দীর্ঘস্থায়ী কাশি-কফে নিউমোনিয়ার ঝুঁকি, মুক্তির উপায় কী?

আপডেট: ডিসেম্বর ৪, ২০২৩

  • ফেইসবুক শেয়ার করুন

ফাইল ছবি

আপডেট নিউজ:: টানা একমাস ধরে কাশি হতে হতে বুকে কফ জমে যাওয়া ভালো কোনো লক্ষণ নয়। যদি এমনটি চলতেই থাকে তবে জেনে রাখুন এতে নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার ঝুঁকি খুবই বেশি। শীতকালে সর্দি-কাশির পাশাপাশি বায়ু দূষণের কারণেও ফুসফুস ক্ষতিগ্রস্ত হচ্ছে। বুকে ব্যথা, কাশি, নিঃশ্বাস নিতে সমস্যা এগুলো প্রাথমিকভাবে নিউমোনিয়া উপসর্গ।

ঋতু পরিবর্তনের সময় এমন সমস্যা শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সবারই হয়ে থাকে। দীর্ঘদিন ধরে কাশি যদি না কমে, শ্বাস-প্রশ্বাসের সমস্যা চলতে থাকে সেক্ষেত্রে চিকিৎসকের সাহায্য নিন আজই।সর্দি-কাশি ও নিউমোনিয়ার হাত থেকে রক্ষা পেতে তাই মেনে চলতে পারেন এই খাদ্য তালিকা…

শীতের বাজারে দেখা মেলে কমলালেবুর। ভিটামিন সি-তে ভরপুর কমলালেবু। এ পুষ্টি দেহে ইমিউনিটি বৃদ্ধি করে এবং নিউমোনিয়া প্রতিরোধ করে। কমলালেবুর পাশাপাশি পাতিলেবু, মুসাম্বি লেবু, বাতাবি লেবু, বেরি ও কিউই লেবুও খেতে পারেন।

শীতকালে শরীরকে ভেতর থেকে গরম রাখতে হলুদি দুধ, আদার চা, সবজির স্যুপ ইত্যাদি খান। যত বেশি গরম পানীয় পান করবেন, দেহে তরলের ভারসাম্য বজায় থাকবে এবং বুকে কফ জমবে না। কাশি থেকেও রেহাই পাবেন।সর্দি-কাশির জন্য ঘরোয়া টোটকার সাহায্য নিতে চান? ভরসা রাখতে পারেন মধুতে। মধু সর্দি-কাশি দূর করে। নিউমোনিয়ায় ভুগলেও আপনি মধু খেতে পারেন। চেষ্টা করুন ভেষজ মধু খাওয়ার।

নিউমোনিয়ার হাত থেকে বাঁচতে এবং শ্বাসজনিত সমস্যা দূর করতে আদার সাহায্য নিন। আদা আপনাকে ফুসফুসের সংক্রমণ থেকে সুরক্ষিত রাখবে। আদার মধ্যে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ব্রঙ্কাইটিসের সমস্যাকে দূর করে।

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network