২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার

আবারও ৪০ ডিগ্রি পার হলো চুয়াডাঙ্গার তাপমাত্রা, জনজীবন অতিষ্ঠ

আপডেট: এপ্রিল ১৬, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

তীব্র তাপপ্রবাহে গাছের নিচে বিশ্রাম নিচ্ছেন কয়েকজন শ্রমজীবী মানুষ | ছবি: আপডেট নিউজ বিডি টোয়েন্টিফোর

কয়েক মাস পূর্বেও যে জেলায় একের পর এক রেকর্ড হচ্ছিলো সর্বনিম্ন তাপমাত্রা এখন সে জেলায় বিরাজ করছে তীব্র তাপপ্রবাহ। প্রচণ্ড রোদ-গরমে অতিষ্ঠ হয়ে পড়েছে স্বাভাবিক যাত্রার জীবনযাপন। দেখা মিলছে না মেঘ-বৃষ্টির। ক্ষতিগ্রস্ত হচ্ছে মাঠে চাষ করা কৃষকের জমির বিভিন্ন ধরনের ফসল। বাগানে ঝরে যাচ্ছে আমের গুটি। প্রতিনিয়ত ফসলে সেচ দেওয়ার কারণে বেড়ে যাচ্ছে উৎপাদন খরচ।

মঙ্গলবার (১৬ই এপ্রিল ২০২৪) দুপুর ৩টায় চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ১২ই এপ্রিল এ জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ১৩ই এপ্রিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, ১৪ই এপ্রিল ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ১৫ই এপ্রিল চুয়াডাঙ্গা জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। গত ৬ই এপ্রিল এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে প্রাণীকুলের জীবন একেবারে অতিষ্ঠ হয়ে পড়েছে। ফাস্টফুড দোকানি তুষার বলেন, ‘প্রচণ্ড তাপের কারণে জনজীবন অতিষ্ঠ। সারাদিন মাথার উপর ফ্যান ঘুরলেও তা খুব একটা কাজে আসছে না। দোকানে বসে ব্যবসা পরিচালনা করা খুব কষ্ট হয়ে যাচ্ছে। ভ্যানচালক বিপ্লব বলেন, ’দিনের বেলায় ভ্যান চালাতে খুবই কষ্ট হয়ে যাচ্ছে। প্রচণ্ড রোদ-গরমের কারণে যাত্রীর সংখ্যাও কম। দিনের মতো রাতের বেলায় গরম অনুভূত হচ্ছে।’ পাওয়ার ট্রিলার চালক সজল বলেন, ’দুপুরে গরুর জন্য মাঠে ঘাস কাটতে গিয়ে প্রচণ্ড তাপের কারণে অর্ধেক ঘাস কেটেই বাড়ি চলে এসেছি। গরমে জীবন একেবারে বের হয়ে যাওয়ার মতো অবস্থা।’

চুয়াডাঙ্গা আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, আবহাওয়া পরিস্থিতি আগামী কয়েকদিন একই রকম থাকবে। এসময় তাপমাত্রা আরও বাড়তে পারে। আপাতত স্বাভাবিক বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। তবে আচমকা কালবৈশাখী ঝড় হলে তাঁর সাথে বৃষ্টি হতেও পারে।

আমিনুর রহমান নয়ন, সিনিয়র স্টাফ রিপোর্টার। 

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network