২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার

মধ্যবিত্তের গল্পে ‘মধ্যবিত্ত’ নামে আপত্তি জানালো সেন্সর বোর্ড

আপডেট: মার্চ ২৩, ২০২৪

  • ফেইসবুক শেয়ার করুন

বিনোদন ডেস্কঃ 

২০২২ সালের অক্টোবরে শুরু হয় নবাগত প্রযোজক ও পরিচালক তানবির হাসানের‘মধ্যবিত্ত’সিনেমার শুটিং। যা শেষ হয় ২০২৩ সালের মার্চ মাসে। এরপর একই বছরের অক্টোবর মাসে মুক্তির কথা থাকলেও এখনো তা সম্ভব হয়নি। কারণ সিনেমাটি এখন আটকে আছে সেন্সর বোর্ডে।

নির্মাতা ‘তানভীর হাসান’ জানান, ছবিতে ‘মধ্যবিত্ত’ নিম্নমধ্যবিত্ত, মানুষের জীবনাচার ও প্রেমের গল্প নিয়ে নির্মাণ হয়েছে ছবিটি। এ জন্যই ছবির নাম রাখা হয়েছে‘মধ্যবিত্ত’। কিন্তু এতেই সেন্সরের আপত্তি। তারা ছবির নাম পরিবর্তন করতে বলেছে। তবে কেন পরিবর্তন করতে হবে তার কোনো সুষ্পষ্ট কারণ নির্মাতাকে জানায়নি সেন্সর বোর্ড।

গত ১৩ ফেব্রুয়ারি প্রযোজক তানভীর হাসানকে একটি নোটিশ দেয় সেন্সর বোর্ড। উপপরিচালক মো. মঈনউদ্দিন স্বাক্ষরিত ওই নোটিশে সাতটি বিষয় উল্লেখ করে তা সংশোধন করতে বলা হয়। সেখানে প্রথম শর্তেই নাম পরিবর্তন করতে বলা হয়েছে। এছাড়া আরো বলা হয়েছে, সিনেমায় ‘মধ্যবিত্ত’শব্দটির অতিরিক্ত ব্যবহার কমাতে হবে, গ্রামীন শালিসে জুতার মালা গলায় দিয়ে ঘুরানোর দৃশ্য এবং পতাকার দৃশ্য বাদ দিতে হবে, বঙ্গবন্ধুকে নিয়ে অপ্রাসঙ্গিক সংলাপ কর্তন করতে হবে, কনডমের ব্যবহার সিমবলিকভাবে দেখাতে হবে, ধুমপান ও মদ্যপানের দৃশ্য যথাযথভাবে প্রদর্শন করতে হবে।

এ প্রসঙ্গে সিনেমার নির্মাতা ‘তানভীর হাসান’ বলেন,‘বঙ্গবন্ধু’তো আমাদের জাতির পিতা। ছবিতে একটি চরিত্রকে দিয়ে জাতির পিতাকে ফিল করানোর চেষ্টা করেছি। সেটি সেন্সর বোর্ডের পছন্দ হয়নি। তাবে তারা যা বলেছে সবকিছুই আমি পরিবর্তন করেছি শুধু নাম বাদে। নাম পরিবর্তন করলে ছবিটাই শেষ হয়ে যাবে। নামের উপর ভিত্তি করেই তো এই গল্প নির্মাণ। এখন যদি নামটাই না থাকে তাহলে পুরো ছবিটাই আবেদন হারাবে।’

এরপর নোটিশ অনুযায়ী কর্তন ও সংযোজন করে ৪ মার্চ পুনরায় আবেদন করেন ‘তানভীর হাসান’। সেখানে নাম বহাল রাখার আবেদন জানান। সেখানে তিনি লেখেন,‘বাস্তবতার নিরিখে আমি চলচ্চিত্রটি নির্মাণ করেছি।‘মধ্যবিত্ত’নামটি চলচ্চিত্রের কাহিনী, চিত্রনাট্য ও সংলাপের সাথে ওতোপ্রতোভাবে জড়িত। এটি আমার প্রথম প্রযোজিত এবং পরিচালিত চলচ্চিত্র। ছবির নাম পরিবর্তন হলে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্থ হবো এবং ভবিষ্যতে চলচ্চিত্র নির্মাণে আমি আগ্রহ হারাবো। তাই বোর্ডের সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখে‘মধ্যবিত্ত’নামটি বহাল রাখার জন্য অনুরোধ জানাচ্ছি।’

এছাড়া চলচ্চিত্র নির্মাণের আগেই কপিরাইট বোর্ড থেকে নামটি রেজিষ্ট্রি করে নেওয়া হয়েছে। সেজন্য ছবির পান্ডুলিপি এবং ফি জমা দিতে হয়েছে। কপিরাইট বোর্ড নামটি পরিবর্তন করতে বলেনি। তিনি বলেন, সরকারের একটি প্রতিষ্ঠানের দেওয়া অনুমতি আরেকটি প্রতিষ্ঠান উল্টিয়ে দেওয়ার আলাদা কোনো আইন আছে কিনা সেটাও একটা প্রশ্ন। থাকলে সেটা কি- সেটাও খতিয়ে দেখা প্রয়োজন।

উল্লেখ্য, এ ছবিতে অভিনয় করেছেন নবাগত শিশির সরদার, মায়িশা প্রাপ্তি, প্রয়াত মাসুম আজিজ, বড়দা মিঠু, সমু চৌধুরী, এলিনা শাম্মি, ওমর মালিক, আমির সিরাজী, সোহেল রানা, শবনম পারভীন প্রমুখ। এর গল্প, সংলাপ ও চিত্রনাট্য লিখেছেন নির্মাতা ‘তানভীর হাসান’ নিজেই।

এ আল মামুন/আপডেট নিউজ

  • ফেইসবুক শেয়ার করুন
error: এই সাইটের নিউজ কপি বন্ধ !!
Website Design and Developed By Engineer BD Network